ক্রীড়া

নতুন দল গুজরাত টাইটন্সে এবার সামি

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

বাংলার ভারতীয় দলের পেস বোলার মহম্মদ সামিকে নিয়ে নিল এবারের নতুন দল গুজরাত টাইটন্স। সামি পেলেন ৬.২৫ কোটি টাকা। ভিভিসি গ্রুপের নতুন দলে এবারে অধিনায়ক হয়েছেন অল রাউন্ডার হার্দিক পান্ডিয়া। অর্থাৎ হার্দিকের ক্যাপ্টেন্সিতে খেলবেন এই পেস বোলার।

এর আগে কলকাতা নাইট রাইডার্স, দিল্লি ডেয়ার ডেভিলস ও কিংস ইলেভেন পাঞ্জাব, পাঞ্জাব কিংস দলের হয়ে খেলেন সামি। ভারতের জার্সি ও আইপিএলে ডেথ ওভারেও তাঁর বোলিংয়ের দক্ষতা দেখেছেন সকলে। এছাড়া বল হাতে সিনিয়র হিসেবে নেতৃত্ব দিতে পারেন। তাছাড়া প্রাক্তন ভারতীয় জোরে বোলার আশিস নেহেরা রয়েছেন গুজরাত দলের বোলিং কোচ। সেই কারণে সামিকে দলে নিল সি ভি সি গ্রুপ।আইপিএলের নিলামে মহম্মদ সামির জন্য লড়াই হয় গুজরাত ও কলকাতার। কিন্ত শেষ অবধি গুজরাত নিয়ে নেই ভারতের এই তারকা পেসারকে। সামিকে নিয়ে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি আগেই হিসেব কষে।

আরও পড়ুনঃ হিউজের পরিবর্তে নিলামের দায়িত্বে চারু শর্মা

এবারেই গুজরাতের দল প্রথম আইপিএলে। এর আগে দুই মরশুম গুজরাত লায়ন্স নামে একটা দল খেললেও ভালো পারফরমেন্স করতে পারেনি। গত মরশুমে পঞ্জাবের কিংসের হয়ে ১৪ ম্যাচে ১৯টি উইকেট রয়েছে মহম্মদ সামির। ইকোনমি রেট ৭.৫০। এখন সামি বল হাতে কেমন পারফরমেন্স করেন সেটাই দেখার।

মেগা অ্যাকশনের প্রথম দিন অর্থাৎ ১২ ফেব্রুয়ারি ১৬১ জন ক্রিকেটারের নিলামের আয়োজন করা হবয়। বাকি ক্রিকেটারদের নিলাম আয়োজন করা হবে পরের দিন অর্থাৎ ১৩ ফেব্রুয়ারি। আশা করা হচ্ছে, প্রথম দিন খ্যাতনামা ক্রিকেটারদের পেতেই ফ্র্যাঞ্চাইজিগুলো ঝাঁপাবে। মার্কি ক্রিকেটার ছাড়াও বেশ কয়েকজন ক্রিকেটারের উপরে বড় অঙ্কের দাঁও লাগানো হতে পারে।

এবারের নিলামে পুরনো দলগুলোর কাছে রাইট টু ম্যাচ কার্ডটি থাকবে না। আইপিএলের (IPL-র) এই আসন্ন মরশুমে দুটো নতুন দল যোগ দিতে চলেছে। লখনউ সুপার জায়ান্টস এবং গুজরাট টাইটানসের এন্ট্রির পর গভর্নিং কাউন্সিল এই রাইট টু ম্যাচ কার্ডটি মেগা অ্যাকশনে অন্তর্ভুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছে। এই কার্ড থাকলে নতুন দুটো দলকে অনেকটাই লোকসানের মুখে পড়তে হত। ভারতীয় দলের হয়ে দুর্ধর্ষ পারফরম্যান্স দেখিয়েছেন মহম্মদ সামি। বিশেষ করে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে সামির বোলিংয়ে মুগ্ধ হয়েছিলেন সকলে। তিন ম্যাচে সিরিজে প্রায় ১২টি উইকেট নিয়েছিলেন তিনি।

আরও পড়ুনঃ কামিন্সকে নিল নাইটরা