ক্রীড়া

লজ্জার রেকর্ড গড়লেন বিরাট

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

এই রেকর্ডটা হয়ত কেউই করতে চায় না। কিন্তু অনিচ্ছাসত্ত্বেও এক অযাচিত রেকর্ড করতে হল বিরাট কোহলিকে। ঘরের মাঠে একদিনের ক্রিকেটের ম্যাচে সর্বোচ্চ শূণ্য রান করার রেকর্ড গড়লেন তিনি। হরভজন সিং, সুরেশ রায়নার পর এই তালিকায় নাম উঠল প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলির। খারাপ সময়টা যে বিরাট কোহলির কিছুতেই পিছু ছাড়ছে না তা বলাই বাহুল্য। আর পারফরম্যান্স ক্রমশই যেন সমালোচকদের মুখ খোলার সুযোগ করে দিচ্ছে।

একের পর এক ব্যর্থতা। বিরাটের বিরুদ্ধে সমালোচকদের সুর ক্রমশই চড়া হচ্ছে। আর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ ম্যাচে শূণ্য রানে বিরাট ফেরার পর তো আলোচনা এখন তুঙ্গে। অধিনায়কত্ব যাওয়ার পর ঘরের মাঠে এই প্রথমবার রোহিত শর্মার নেতৃত্বে মাঠে নেমেছিলেন বিরাট কোহলি। প্রত্যাশা ছিল তাঁর ৭১ তম শতরানের। কিন্তু সেই আশাপূরণ হওয়া তো দূরস্ত। একের পর এক খারাপ রেকর্ড করে চলেছেন বিরাট। তৃতীয় একদিনের ম্যাচে তো রানের খাতায় খুলতে পারলেন না তিনি। সাতবছরে কোনও একদিনের সিরিজে এখনও পর্যন্ত এটাই বিরাট কোহলির সবচেয়ে খারাপ পারফরম্যান্স। ২০১৫ সালে বাংলাদেশের মাটিতে বাংলাদেশের বিরুদ্ধে এক সিরিজে সবচেয়ে কম রানের নজির ছিল তাঁর। গোটা সিরিজে ৪৯ রান করতে পেরেছিলেন তিনি। শুক্রবার সেই রেকর্ডও ছাপিয়ে গেলেন প্রাক্তন ভারত অধিনায়ক। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে গোটা সিরিজে বিরাট কোহলির সর্বোচ্চ রান ১৮। যেটা তাঁর পারফরম্যান্স থেকে কেউই আশা করতে পারে না। তিন ম্যাচের একদিনের সিরিজে বিরাটের মোট রান ২৬। সাত বছরে এই প্রথম কোনও সিরিজে এত কম রান করলেন প্রাক্তন ভারত অধিনায়ক। যা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়ে গিয়েছে।

এদিন রোহিত শর্মা ১৩ রানে সাজঘরে ফেরার পরই মাঠে আসেন বিরাট কোহলি। অধিনায়ক তাড়াতাড়ি ফিরে গেলেও, প্রাক্তন ভারত অধিনায়কের থেকে বড় ইনিংসের প্রত্যাশা করেছিলেন সকলেই। কিন্তু সেই ইচ্ছাপূরণ হয়নি কারোরই। ম্যাচের চতুর্থ ওভারে মাত্র ২ বল খেলেই শূণ্য রানে আসজারি জোসেফের বলে সাজঘরে ফিরে যান বিরাট কোহলি।

সিরিজ ভারত জিতে গেলেও, বিরাটের ব্যাটে রানের খরা কিন্তু এখনও কাটল না। প্রথম ম্যাচে ৪ বলে ৮ রান করে সাজঘরে ফিরেছিলেন তিনি। দ্বিতীয় ম্যাচে ওডিন স্মিথের বলে ১৮ রানে থামতে হয়েছিল প্রাক্তন ভারত অধিনায়ককে। আর সিরিজের শেষম্যাচে রানের খাতায় খুলতে পারেননি তিনি। আর এতেই এক অযাচিত রেকর্ডের মালিক হলেন বিরাট।

সামনে রয়েছে টি টোয়েন্টি সিরিজ। ইডেন গার্ডেন্সে কী বিরাট কোহলি ফর্মে ফিরতে পারবেন, তাঁকে ঘিরে অপেক্ষা ক্রমশ বেড়েই চলেছে।