ক্রীড়া

নিজের খারাপ পারফরম্যান্স প্রসঙ্গে মুখ খুললেন বিরাট

এনএফবি,স্পোর্টস ডেস্কঃ

সামনেই রয়েছে এশিয়া কাপ। সেখানে নামার আগেই বিরাট কোহলির মন্তব্য কিন্তু চিন্তা বাড়ানোর জন্য যথেষ্ট। এতদিন অবশ্য নিজের পারফরম্যান্স নিয়ে তেমনভাবে মুখ খোলেননি এই তারকা ক্রিকেটার।

এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে নামার ঠিক চার দিন আগেই নিজের পারফরম্যান্স নিয়ে মুখ খুললেন তিনি। দীর্ঘদিন ধরেই রানের মধ্যে নেই ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। সেই পরিস্থিতিতেই ইংল্যান্ড সফরে নিজের পারফরম্যান্স নিয়ে এবার মুখ খুলেছেন তিনি। ইংল্যান্ডে যে তাঁর ব্যাটিং ভাল হয়নি, তা কার্যত মেনে নিচ্ছেন বিরাট।

২০১৯ সালের নভেম্বরের পর থেকেই আর বড় রানের মুখ দেখেননি বিরাট কোহলি। সেই থেকেই চলছে তাঁর খারাপ পারফরম্যান্সের ধারা। দেশের জার্সি থেকে আইপিএলের মঞ্চ। সব জায়গাতেই প্রাক্তন ভারত অধিনায়ক চূড়ান্ত ব্যর্থ হয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে যেমন রান পাননি তিনি। তেমনই একদিনের ক্রিকেটেও ব্যর্থ হয়েছেন বিরাট কোহলি। একইসঙ্গে টি টোয়েন্টিতেও চূড়ান্ত ব্যর্থ হয়েছেন এই তারকা ক্রিকেটার। ইংল্যান্ডের মাটিতে বিরাট কোহলি যে ভাল পারফরম্যান্স দেখাতে পারেননি, সেই কথা অবশেষে স্বীকার করে নিয়েছেন।

বিশ্রাম কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেই নামবেন বিরাট কোহলি ৷ ইংল্যান্ডের বিরদ্ধে গোটা সফরে একটি টেস্ট, দুটো টি টোয়েন্টি এবং দুটো একদিনের ম্যাচ মিলিয়ে মাত্র ৭৬ রান করতে পেরেছেন বিরাট কোহলি। এবার সেই বিরাট কোহলিই নামছেন এশিয়া কাপের মঞ্চে। আবার প্রথম ম্যাচেই ভারতের মুখোমুখি পাকিস্তান। সেই ম্যাচে জিততে ভারতীয় দল যেমন মরিয়া হয়ে রয়েছে। তেমনই সকলে তাকিয়ে রয়েছেন বিরাট কোহলির দিকেও। বিরাট নিজেও সেই কথা যথেষ্ট ভালভাবেই জানেন। ইংল্যান্ডের বিরদ্ধে কোথায় ভুল হয়েছে তা তিনি ভালভাবেই জানেন। এবার সেই দিকেই লক্ষ্য তাঁর।

স্টার স্পোর্টসের একটি অনুষ্ঠানে এই প্রসঙ্গে বিরাট কোহলি জানিয়েছেন, “ইংল্যান্ডে আমার সঙ্গে যে ঘটনা ঘটেছিল তা আমি ভালভাবেই জানি। আমি খুব ভালভাবেই জানি যে কোন জায়গায় আমাকে বিশেষ কাজ করতে হবে। আর কোন সমস্যা আমাকে ওভারকাম করতে হবে। এই মুহূর্তে কখনোই পয়েন্ট আউট করে বলা সম্ভব নয় যে এই জায়গাটা একেবারেই ভুল হয়েছে। আমি অনুভব করতে পারছি যে ইংল্যান্ডে আমি ভাল পারফরম্যান্স করতে পারিনি। আমাকে সেই জায়গাতেই বিশেষভাবে কাজ করতে হবে যাতে আমি আবারও সেই সমস্ত সমস্যাকে ওভারকাম করতে পারি”।

এই মুহূর্তে ২০২২ সালে বিরাট কোহলি ৪টি টি টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সেখানে মাত্র ৮১ রান করতে পেরেছেন এই তারকা ক্রিকেটার। ৮টি একদিনের ম্যাচে বিরাট কোহলির রান রয়েছে ১৭৫ রান। সেই সমস্ত খারাপ জিনিস দূরে সরিয়ে রেখে বিরাট কোহলি ফের নিজের ফর্মে ফিরতে পারেন কিনা সেদিকেই তাকিয়ে রয়েছেন সকলে।