ক্রীড়া

ভিসা সমস্যায় ভারত -ওয়েস্ট ইন্ডিজ, শেষ দুই ম্যাচ নিয়ে সংশয়

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

প্রশ্নের মুখে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ সিরিজের শেষ দুটো টি২০ ম্যাচ। ভারত-ওয়েস্ট ইন্ডিজ দু দলের ক্রিকেটার, সাপোর্ট স্টাফরা এখনও মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসাই পাননি। যার ফলে বিকল্প পরিকল্পনার কথা ভাবতে বাধ্য হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। লাউড্রিলের সেন্ট্রাল ব্রোয়ার্ড পার্ক স্টেডিয়াম ফ্লোরিডায়। মার্কিন যুক্তরাষ্ট্রে এখানে ম্যাচ দুটি হওয়ার কথা ৬ ও ৭ আগস্ট।

এক ক্রিকেট ওয়েব সাইটের তথ্য অনুযায়ী প্রাথমিক তথ্য ছিল যে সেন্ট কিটসে যেখানে দলগুলি এসেছে সেখানে খেলোয়াড়দের মার্কিন ভ্রমণের নথিগুলি হস্তান্তর করা হবে। তবে খেলোয়াড়দের ভিসার নথিপত্রের জন্য ত্রিনিদাদে ফিরে যাওয়ার এবং সেখান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার সম্ভাবনা রয়েছে যদি তারা সব-ক্লিয়ার পায়।
সিডব্লিউআই ফ্লোরিডা ম্যাচ হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছে সিডব্লিউআই প্রেসিডেন্ট রিকি স্কেরিট। যদিও তিনি জানান, ” আমরা ভিসা পাওয়ার সমস্ত চেষ্টা চালিয়ে যাচ্ছি। আশা করি সব ঠিক হয়ে যাবে।”
ভারত ২-১ ব্যবধানে সিরিজে এগিয়ে। ফ্লোরিডার লাউড্রিলে এবারই প্রথম ম্যাচের পরিকল্পনা ছিল ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের, তা নয়। এর আগেও ক্যারিবিয়ান সফরে গিয়ে লাউড্রিলে ম্যাচ খেলেছে ভারত। তবে যা পরিস্থিতি, প্লেয়ারদের হয়তো ভিসার জন্য পুনরায় ত্রিনিদাদে যেতে হতে পারে। এবং সব ঠিক থাকলে সেখান থেকে আমেরিকা।
মঙ্গলবার তৃতীয় ওয়ান ডে ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। লক্ষ্যটা ছিল ওয়েস্ট ইন্ডিজকে কম রানের মধ্যে শেষ করে দেওয়া। যদিও মেয়ার্স এবং কিং কিন্তু শুরুটা খুব একটা খারাপ করেনি। ওপেনিং পার্টনারশিপ ৫৭ রানের ইনিংস খেলে। কিং অবশ্য ফিরে যান ২০ রানে। তবে কাইল মেয়ার্স এদিন দুরন্ত ফর্মে ছিলেন।
ভারতীয় বোলারদের উইকেট তুলতে অসুবিধা হলেও, ওয়েস্ট ইন্ডিজ কিন্তু ঝড়ের গতিতে রানও করতে পারেননি। মেয়ার্স ৫০ বলে ৭৩ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন। সেই সময় ওয়েস্ট ইন্ডিজের রান ১২৮। শেষের দিকে শিমরন হেটমায়ার ও রভম্যান পাওয়েলের পাওয়ার হিটিংই ওয়েস্ট ইন্ডিজকে ১৬৪ রানে পৌঁছে দেয়।
ভারত রান তাড়া করতে নেমে অধিনায়ক রোহিত শর্মা রিটিয়ার হার্ট হন। তবে সূর্যকুমার যাদব একা ভারতকে টানেন, ৪৪ বলে ৭৬ রানের দুর্ধর্ষ ইনিংস খেলে সাজঘরে ফেরেন সূর্য।
সূর্যকুমার যাদব যখন সাজঘরে ফেরেন সেই সময় ভারতের রান ১৩৫। জয় পাওয়াটা তখন শুধুই সময়ের অপেক্ষা। ঋষভ পন্থ এবং হার্দিক পান্ডিয়ার হাত ধরে ম্যাচ জিতে নেয় টিম ইন্ডিয়া