ক্রীড়া

কী কী থাকছে লাল হলুদ আর্কাইভে

এনএফবি, স্পোর্টস ডেস্কঃ

সুরেশ চন্দ্র চৌধুরির নামে ইস্টবেঙ্গল ক্লাবে তৈরি ‘রাজা সুরেশ চন্দ্র চৌধুরি মেমোরিয়াল আর্কাইভে’র উদ্বোধন আগামী ১৭ আগস্ট। উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই উপলক্ষে স্বাধীনতা দিবসের দিন থেকেই লাল-হলুদ তাঁবুতে সাজো সাজো রব। ক্লাব সাজানো হয় আলো দিয়ে।

ক্লাবের সহ-সচিব রূপক সাহা জানান যে এমন আর্কাইভ কলকাতার কোনও ক্লাবে এই প্রথম তৈরি হয়েছে। এই আর্কাইভে পুরনো দিনের খেলার ভিডিয়োর পাশপাশি খেলোয়াড়দের জার্সি, বুট-সহ একাধিক জিনিস রাখা থাকবে। ক্লাবের সম্পর্কিত বিভিন্ন বই, তথ্য, সংবাদপত্রের প্রতিবেদনও রাখা হবে। এছাড়াও কোনও ছাত্র, গবেষক বা অন্য কেউ যদি এই আর্কাইভের কোনও জিনিস ব্যবহার করতে চান, তাহলে লিখিত আবেদনের ভিত্তিতে সেই অনুমতি দেওয়া হবে।ক্লাবের শীর্ষকর্তা দেবব্রত সরকার জানিয়েছেন, “পঞ্চপাণ্ডবের মূর্তি থাকবে এই আর্কাইভে। পাশাপাশি রাখা হবে প্রাক্তন কিংবদন্তি ফুটবলার কৃশানু দে-র খেলার শেষ ম্যাচের বুটও।” তিনি আরও জানান যে আগামী ১৭ আগস্ট উদ্বোধনী অনুষ্ঠানে খেলোয়াড়, রাজনীতি, কবি-সহ সমাজের বিভিন্ন স্তরের বিশিষ্ট মানুষকে ডাকা হয়েছে। পাশপাশি সুরেশ চন্দ্র চৌধুরির পরিবারকেও আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়াও গ্যালারির একটা অংশে দর্শকদের বসার ব্যবস্থা থাকবে। যাদের কাছে ক্লাবের সদস্য কার্ড রয়েছে, তাঁরা সেটি দেখিয়ে প্রবেশ করতে পারেন। বাকিরা আগে এলে আগে প্রবেশ করতে পারবেন। তবে হাজার দেড়েক সমর্থকের বেশি মাঠে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। নিরাপত্তার কারণেই এর থেকে বেশি দর্শককে ঢুকতে দেওয়া যাবে না।

উল্লেখ্য, উদ্বোধনের পরের দিন থেকেই এই আর্কাইভ খুলে দেওয়া হবে সাধারণের জন্য। দুপুর দুটো থেকে সন্ধে ছ’টা পর্যন্ত খোলা থাকবে।১৭ আগস্ট ক্লাবে থাকবে কঠোর নিরাপত্তা। দুপুর ২ টোয় ক্লাবের গেট বন্ধ হয়ে যাবে। একইসঙ্গে ডুরান্ড কাপের হাত ধরে আড়াই বছর পর কলকাতা শহরে হতে চলেছে এটিকে মোহনবাগান-ইমামি ইস্টবেঙ্গল ডার্বি ম‍্যাচ। আগামী ২৮ সে আগস্ট যুবভারতী ক্রীড়াঙ্গনে মুখোমুখি হতে চলেছে এটিকে মোহনবাগান ও ইমামি ইস্টবেঙ্গল। আসন্ন এই ডার্বি ম‍্যাচের টিকিটের চাহিদা তুঙ্গে পৌঁছে গিয়েছে। কয়েকদিন আগে ডুরান্ড কমিটি অন লাইনে ১০ হাজার টিকিট ছেড়েছিল। কিন্তু দেখা যায় মাত্র ৩০ মিনিটে টিকিট বিক্রি হয়ে যায়। আপাতত ডার্বি ম‍্যাচের টিকিট অন লাইনে আর পাওয়া যাবে না। মোহনবাগান,ইস্টবেঙ্গল এবং যুবভারতী ক্রীড়াঙ্গনের কাউন্টারে টিকিট পাওয়া যাবে ২২ আগস্ট থেকে।