ফিচারসাহিত্য চর্চা

‘বাংলার জন্য বাঙালির সাথে’ আলোচনা চক্র ঘিরে চাঁদের হাট

এনএফবি,বালুরঘাটঃ

অনুষ্ঠিত হল উত্তরের রোববার আয়োজিত ‘বাংলার জন্য বাঙালির সাথে’ আন্তর্জাতিক আলোচনা চক্র। বাংলা ভাষা বাঙালির চেতনা, দ্বিখন্ডিত বাঙালির বর্তমান পরিস্থিতিসহ নানান দিক নিয়ে এ দিনের এই আলোচনা চক্রে উপস্থিত সমস্ত সম্মানিত গুণীজনরা আলোচনা করেন।

বৃহস্পতিবার বালুরঘাটের, হোটেল সেরেনার সভাকক্ষে এই আলোচনা চক্র অনুষ্ঠিত হয়। দুই বাংলার বাঙালির সম্মিলিত উপস্থিতিতে বিকেল চারটা থেকে রাত্রি ন’টা পর্যন্ত চলে এই বিশেষ আলোচনা চক্র। বিশিষ্ট সংগীত শিল্পী বিভাস রায়ের উদ্বোধনী সঙ্গীতের মধ্য দিয়ে এই আলোচনা চক্রের সূচনা হয়। এদিনের এই আলোচনায় বাংলাভাষার সংকটের নানাদিক উঠে আসে।

একইসাথে উঠে আসে একুশে ফেব্রুয়ারি, শিলচরের ভাষা আন্দোলন ১৯ মে’র কথা-সহ আরও অনেক ভাষা আন্দোলনের ইতিহাস। এই আলোচনার পাশাপাশি বাংলা ভাষার নানান সম্ভাবনার কথাও শোনা যায় বিশিষ্টজনদের মুখ থেকে। এই সান্ধ্যকালীন আন্তর্জাতিক আলোচনা চক্রে সভাপতিত্ব করেন বিশিষ্ট অধ্যাপক ও ইতিহাস গবেষক বঙ্গরত্ন হিমাংশু কুমার সরকার মহাশয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি ও গবেষক অগাস্টিন ক্রুজ। বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক শোয়েব শাহরিয়ার এবং বিশিষ্ট সমাজসেবী ও শিক্ষক মাননীয় স্বপন কুমার বিশ্বাস মহাশয়। আলোচনা চক্রের ফাঁকে ফাঁকে স্বরচিত কবিতা পাঠ আবৃত্তি পরিবেশন ও সংগীত পরিবেশন অনুষ্ঠিত হয়। আলোচনা শিবির চক্রে বাংলাদেশের দুই বিশিষ্ট ব্যক্তিত্বকে উত্তরের রোববারের পক্ষ থেকে বিশেষ সম্মাননা স্মারক উপহার দেওয়া হয়। সংগঠনের পক্ষ থেকে বিশ্বনাথ লাহা, বিশিষ্ট অতিথি অগাস্টিং ক্রুজ এবং শোয়েব শাহরিয়ার হাতে ‘বর্ণালী স্মৃতি সম্মাননা স্মারক’ তুলে দেন।

এছাড়াও এই আলোচনা চক্রে উপস্থিত বিশিষ্টজনদের উত্তরীয়, পুষ্পস্তবক এবং উত্তরের রোববারের পক্ষ থেকে ছোট্ট উপহার তুলে দেওয়া হয়। আন্তর্জাতিক এই আলোচনা চক্র অনুষ্ঠান নৈশকালীন আহারের মধ্য দিয়ে শেষ হয়।

এছাড়াও এদিন আলোচনাচক্রে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ড. নব কুমার দাস, অধ্যাপক ড. নির্মল কুমার রায়, অধ্যাপক রিপন সরকার, ড. সুনীল চন্দ, ড. দীপক চন্দ্র বর্মন, উত্তরের রোববারের কর্ণধার মাননীয় বঙ্গরত্ন বিশ্বনাথ লাহা শোঃ বিশিষ্ট জনেরা।

জানা গেছে, এই আলোচনা চক্রটি সুচারুরূপে সঞ্চালনা করেন পরম্পরা প্রকাশনীর কর্ণধার গৌতম দাস।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।