রাজ্য

[:en]রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের প্রতিবাদে জনসভা, সামিল স্বনির্ভর গোষ্ঠীর মহিলারাও[:]

[:en]

এনএফবি, কলকাতাঃ

ব্যাংক বেসরকারিকরণের প্রতিবাদে রানী রাসমনি রোডে বিক্ষোভ জনসভা। শনিবার ‘ ব্যাংক বাঁচাও দেশ বাঁচাও’ – এই স্লোগানকে সামনে রেখে অল ইন্ডিয়া ব্যাংক অফিসার্স কনফেডারেশন পশ্চিমবঙ্গ শাখার উদ্যোগে এই জনসভা করা হয়।

আন্দোলনকারীদের দাবি, বাজেটের মধ্যে দিয়ে কেন্দ্রীয় সরকার যে ভাবে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলিকে বেসরকারিকরণের পথে হাঁটছে। তারই প্রতিবাদে কেন্দ্রীয় সরকারের এই জনবিরোধী নীতির বিরুদ্ধে সরব হচ্ছেন তারা।

যদি কেন্দ্রীয় সরকার নিজের বেসরকারিকরণের নীতি থেকে সরে না আসলে তারা বৃহত্তর আন্দোলনের পথ নেবেন বলে জানান সংগঠনের রাজ্য সম্পাদক শুভজ্যোতি চট্টোপাধ্যায়।

এ দিনের জনসভার মঞ্চ থেকে ব্যাংকের মহিলা কর্মচারীরা কেন্দ্রীয় সরকারের দেশ বিরোধী নীতির প্রতিবাদে হল্লা বল স্লোগানে মুখরিত হন। তাদের বিভিন্ন দাবি নিয়েও সরব হন আল ইন্ডিয়া ব্যাংক অফিসার্স কনফেডারেশনের সদস্যরা। এদিন ব্যাংক কর্মচারীদের জনসভায় স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা সামিল হন। কারণ ব্যাংকের বেসরকারিকরণের ফলে সবচেয়ে বেশি ক্ষতি রাজ্যের স্বনির্ভর গোষ্ঠীদের হবে। তাই নিজের স্বার্থরক্ষায় এদিন উল্লেখযোগ্য সংখ্যায় এই জনসভায় হাজির হন তারা।

রাজ্যের ব্যাংক কর্মচারীদের সংগঠনের পক্ষ থেকে অভিযোগ করা হয় যে পুঁজিপতিদের স্বল্প ঋণের সুদ দেওয়া হচ্ছে। এমন কি কম সুদের হারে আম্বানি এবং আদানিকে দেওয়া হচ্ছে। অথচ সাধারণ মানুষকে বেশি সুদের হারে ঋণ দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেন সংস্থার সাধারণ সম্পাদক রুপম রায়। এদিন এই জনসভায় হাজির ছিলেন শুভজ্যোতি চট্টোপাধ্যায়, রুপম রায়-সহ বিভিন্ন নেতৃত্ব।

[:]