হয়ে গেল মহিলা যুব বিশ্বকাপ ড্র, ব্রাজিলের শক্ত গ্রুপে ভারত

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

হয়ে গেল ২০২২ অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের ড্র। ভারতে আয়োজিত হতে চলা যুব বিশ্বকাপে বেশ কঠিন গ্রুপে আয়োজক দেশ টিম ইন্ডিয়া । গ্রুপে ‘এ’-তে ভারতের সঙ্গে রয়েছে ব্রাজিল, আমেরিকা এবং মরক্কো। ফিফার মূখ্য কার্যালয় সুইৎজারল্যান্ডের জুরিখে এই ড্র অনুষ্ঠিত হয় শুক্রবার। বিশ্বের সেরা ১৬টি যুব দল এই বিশ্বকাপে অংশ নিতে চলেছে। ১১ অক্টোবর থেকে শুরু হচে চলা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। তবে করোনার জন্য পিছিয়ে ২০২২ সালে হচ্ছে এই টুর্নামেন্ট। এর আগে ২০২০ সালের নভেম্বর মাসে কলকাতায় অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপের আয়োজন করেছিল ফিফা। সেইমত কলকাতার যুবভারতীয় ক্রীড়াঙ্গন ও কলকাতার বেশ কিছু জিনিস পরিদর্শন করে যান ফিফার ৭ সদস্যের টিম। মাঠ নিয়ে কোনও সমস্যা নেই বলেই জানিয়ে ছিলেন তাঁরা। তবে করোনা মহামারীর জেরে লকডাউন আর সেইসূত্র ধরে বাতিল হয়ে যায় সব পরিকল্পনা। ভুবনেশ্বর, গোয়া, মুম্বাইতে হবে বিশ্বকাপের ম্যাচ। করোনার জন্য ফিফা ভেন্যু কমায় সেই কারণে ঠাঁই হয়নি যুবভারতীর। ভারতীয় যুব মহিলা দলের ফর্ম ভালো নয় তারা সম্প্রতি ইতালির বিরুদ্ধে ৭-০ ব্যবধানে হেরেছে। গ্রুপ বি তে আছে জার্মানি, নাইজেরিয়া, নিউজিল্যান্ড, চিলি, গ্রুপ সি তে স্পেন, কলম্বিয়া, মেক্সিকো, চিন। গ্রুপ ডি তে আছে জাপান, তানজানিয়া, ফ্রান্স। গতবার ২০১৮ সালে অনুর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় স্পেন রানার্স হয় মেক্সিকো। ব্রাজিল গ্রূপ পর্ব থেকে বিদায় নেয়। বিশ্বকাপে ভারত উদ্বোধনী ম্যাচে নামবে আমেরিকার বিরুদ্ধে । ১৪ অক্টোবর নামবে মরক্কোর বিরুদ্ধে, ১৭ অক্টোবর ভারতীয় মেয়েদের প্রতিপক্ষ ব্রাজিল।
ছয়টি গ্রুপ গেমের মধ্যে, ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামেই আয়োজিত হবে পাঁচটি গেম। অন্যদিকে, এরই সঙ্গে গেম হোস্ট করছে গোয়ার পন্ডিত জওহরলাল নেহরু স্টেডিয়াম।
নভি মুম্বাইয়ের ডিওয়াই পাটিল স্টেডিয়াম মেগা শোর তৃতীয় আয়োজক। প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে নভি মুম্বাই এবং গোয়াতে। কোয়ার্টার ফাইনালের তারিখগুলি হল ২১শে অক্টোর ও ২২শে অক্টোবর। এরপরে গোয়ায় ২৬শে অক্টোবর সেমিফাইনাল অনুষ্ঠিত হবে।
তৃতীয় স্থানের জন্য ম্যাচ, সেইসঙ্গে FIFA U-17 মহিলা বিশ্বকাপ ২০২২-এর ফাইনাল, ৩০শে অক্টোবর নভি মুম্বাইতে দেখা যাবে। ১১ অক্টোবর ভুবনেশ্বর এবং গোয়াতে টুর্নামেন্ট শুরু হবে।
এই নিয়ে দ্বিতীয়বার ফিফা বিশ্বকাপ আয়োজন করছে ভারত। এর আগে ২০১৭ সালে, নয়াদিল্লি সফলভাবে ফিফা অনূর্ধ্ব-১৭ পুরুষদের বিশ্বকাপ আয়োজন করেছিল যা অবশেষে ইংল্যান্ড জিতেছিল। কলকাতার আইকনিক সল্টলেক স্টেডিয়ামে ফাইনালে স্পেনকে ৫-২ গোলে হারিয়ে দিয়েছিল।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।