স্থানীয়

ক্যানেল খননের কাজের মজুরি নিয়ে শ্রমিক অসন্তোষ দিনহাটায়

এনএফবি, কোচবিহারঃ

কেন্দ্রীয় সরকারের ১০০ দিনের কাজের প্রকল্পের অন্তর্গত গিতালদহ ২ গ্রাম পঞ্চায়েতের পরমানন্দ গ্রামে শুরু হয়েছে ক্যানেল খনন প্রকল্প। পরমানন্দ গ্রাম সহ পাশাপাশি আরও দুই তিনটি গ্রামের বর্ষার জল নিকাশি ব্যবস্থা না থাকায় দীর্ঘদিন ধরে দুর্ভোগে ছিল স্থানীয় জনগণ । তারই সমাধানের জন্য গ্রাম পঞ্চায়েতের নির্দেশে শুরু হয় খনন প্রক্রিয়া। জানা গেছে ১ কিলোমিটার লম্বা এই ক্যানেল খনন সম্পূর্ণ হলে একদিকে যেমন বন্যার হাত থেকে রক্ষা পাবে কয়েকটি গ্রাম তেমনি জীবনযাত্রার মানও স্বাভাবিক হবে গ্রামবাসীদের ।

নিজস্ব চিত্র

আরও পড়ুনঃ গোষ্ঠীদ্বন্দ্ব মেটাতে প্রার্থী পদ প্রত্যাহার তৃণমূলের

তবে ক্যানেল খনন কাজে যুক্ত শ্রমিকরা এদিন তাদের দৈনিক প্রাপ্য মজুরি নিয়ে ক্ষোভে ফেটে পড়েন ও বিক্ষোভ দেখান। তাদের দাবি সরকারের নিয়ম অনুযায়ী তাদের বিকাল পর্যন্ত কাজ করতে হয় ৷ কিন্তু প্রাপ্য মজুরির পরিমাণ মাত্র ২১৩ টাকা। বিপুল খাটুনির পর এই সামান্য টাকায় তাদের পক্ষে কাজ করা দুর্বিসহ হয়ে উঠছে। তারা আরও জানান, জিনিসপত্রের যা আকাশছোঁয়া দাম তাতে তারা এই সামান্য টাকায় পেরে উঠতে পারছেন না। এমনকি কেন্দ্রীয় সরকার যদি দ্রুত মজুরির পরিমাণ না বাড়ান তাহলে তারা এই কাজ আর করবেন না বলেও জানিয়ে দেন।

এদিকে পরমানন্দ গ্রাম পঞ্চায়েতের পঞ্চায়েত সদস্যা ও বর্তমানে গিতালদহ ২ গ্রাম পঞ্চায়েত প্রধানের অভিভাবক অভিজিৎ রায় এদিন ক্যানেল খনন কাজ পরিদর্শন করার পাশাপাশি শ্রমিকদের আশ্বস্ত করেন। তিনি জানান, এই ক্যানেল খনন হলে ৩ টি গ্রামের কৃষিক্ষেত্রে আমূল পরিবর্তন আসবে। গ্রামবাসীরা রক্ষা পাবে বন্যার হাত থেকে। এর পাশাপাশি শ্রমিকদের বিক্ষোভের প্রসঙ্গে তিনি জানান, এটি যেহেতু কেন্দ্রীয় সরকারের প্রকল্প তাই তাদের বা রাজ্য সরকারের এখানে কোনো হাত নেই। তবে তিনি শ্রমিকদের আশ্বস্ত করেন যথা সম্ভব চেষ্টা সহযোগে তিনি তাদের দাবি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তুলে ধরবেন।

আরও পড়ুনঃ সই জাল করে প্রার্থী প্রত্যাহারের চেষ্টা, অভিযোগ কংগ্রেসের