শারীরিক প্রতিবন্ধতা জয় করে বিশ্বকাপ উদ্বোধন মাতালেন ইউটিউবার

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

বিশ্বকাপের আসরে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে কাতার। গত রবিবার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে বিখ্যাত অভিনেতা মরগ্যান ফ্রিম্যানের সঙ্গে সঞ্চালকের ভূমিকায় দেখা গিয়েছে এক বিশেষ ভাবে সক্ষম যুবককে। যাঁর কোমড় থেকে নিচের অংশটি নেই। জানেন কে এই যুবক?

কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান জাঁকজমক হলেও তাতে বাড়তি আলো প্রদান করেছেন বিশেষ ভাবে সক্ষম এই যুবক। যার নাম, গানিম আল মুফতাহ। কাতারের একজন বিখ্যাত ইউটিউবার গানিম। বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে পবিত্র কোরানের বাণী প্রচার করেছেন তিনি। ২০ বছর বয়সী গানিম অন্যান্যদের থেকে শারীরিক ভাবে কিছুটা পিছিয়ে থাকলেও মানসিক শক্তি এবং জেদের বশে অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন গানিম। কাতারে ‘অলৌকিক যুবক হুইল চেয়ারে বসে চলাচল করলেও যথেষ্ট মেধাবী গানিম। মধ্যপ্রাচ্যের এই দেশে নিজের নামে একটি দাতব্য সংস্থা, স্পোর্টস ক্লাব এবং আইসক্রিমের ব্যবসাও রয়েছে তাঁর। গানিম তাঁর দাতব্য সংস্থা থেকে প্রতিবন্ধী শিশুদের বিভিন্ন ভাবে সাহায্য করেন। কাতারের নাগরিকদের অনুপ্রেরণা দেওয়ার জন্য বিভিন্ন পদক্ষেপও নিতে দেখা যায় তাঁকে। উপসাগরীয় অঞ্চল জুড়ে নিজের ব্যবসা সম্প্রসারণ এবং নতুন ফ্র্যাঞ্চাইজি খুলতে চান গানিম। ভবিষ্যতে প্যারা অলিম্পিক্সে অংশগ্রহণ করতে চান তিনি।

শারীরিক ভাবে পিছিয়ে থাকলেও সাঁতার প্রিয় খেলা গানিমের। অন্যদিকে স্কুবা ডাইভিং, ফুটবল, হাইকিং এবং স্কেটবোর্ডিংও ভালবাসেন কাতারে বিস্ময়কর যুবক হিসেবে পরিচিত তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *