ক্রীড়া

অভিষেকের ক্লাবকে আনা সহ একগুছ সিদ্ধান্ত আইএফএর বৈঠকে

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

আইএফএ এর গভর্নিং বডির বৈঠকে একগুচ্ছ বিষয়ে আলোচনা করা হয়। মোট ৬১ জন গর্ভনিং বডির সদস্যের মধ্যে উপস্থিত ছিলেন ৩৪ জন সদস্য। আই এফ এর নতুন কোষাধ্যক্ষ নির্বাচিত হলেন অনির্বাণ দত্ত। বিদায়ী কোষাধ্যক্ষ কৃষ্ণেন্দু ব্যানার্জীর মৃত্যুতে কোষাধ্যক্ষ পদটি শূন্য হয়। মঙ্গলবার আইএফএ এর বর্তমান গভর্নর শেষ সভায় সর্বসম্মতিক্রমে অনির্বাণ দত্ত নির্বাচিত হন।
অনির্বাণ নতুন চেয়ারে বসে জানালেন, “সত্যিই ভালো লাগছে। এতদিনের লড়াই শেষ হল। এখনও চার কোটি টাকার উপর দেনা আছে। সেটা যত দ্রুত সম্ভব কমিয়ে আনতে হবে।”
এছাড়াও এদিনের সভায় বিভিন্ন ডিভিশনের মোট চোদ্দোটি ক্লাবকে নতুন অনুমোদন দেওয়া হয়। তার মধ্যে প্রথম ডিভিশনে ডায়মন্ড হারবার ফুটবল ক্লাব অল ইন্ডিয়া এয়ারলাইন্স রিক্রিয়েশন ক্লাব বেলঘড়িয়া অ্যাথলেটিক ক্লাব ও বেঙ্গল ফুটবল একাডেমিকে অনুমোদন দেয়া হলো। তৃতীয় ডিভিশনের পক্ষে অনুমোদন পেল জ্যোতির্ময় এফসি ও বিধান নগর মিউনিসিপাল স্পোর্টস একাডেমী। অনুমোদন পেল আড়িয়াদহ স্পোটিং ক্লাব এবং পেয়ারা বাগান অ্যাথলেটিক ক্লাব। এছাড়াও নার্সারি একাধিক ক্লাবকে অনুমোদন দেয়া হয়েছে। তবে তাদের পরিকাঠামো পরিদর্শনের পর এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। রাজ্য সরকারের একটি ক্লাবও থাকছে বলে জানানো হয়েছে। বেঙ্গল ফুটবল অ্যাকাডেমি নামে রাজ্য সরকারের একটি দল প্রথম ডিভিশনে খেলবে। রাজ্য সরকারের ক্রীড়া দফতরের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এই দল প্রথম ডিভিশন জিতলে প্রিমিয়ার লিগে উঠবে না বা অবনমনও হবে না। প্রথম বছর অনূর্ধ্ব ২০ ছেলেদের নিয়ে দল গড়বে বেঙ্গল ফুটবল অ্যাকাডেমি। বেঙ্গল ফুটবল অ্যাকাডেমির কোনও দায়িত্ব আইএফএ-র থাকছে না। আর্থিক সাহায্য, টিফিন খরচ, পুরস্কার মূল্য, কোনও কিছু কোনও দিন দেবে না বেঙ্গল ফুটবল অ্যাকাডেমিকে। এই দলের কেউ কোনও দিন পরিচালন সমিতিতে আসতে পারবেন না। পরের বছর থেকে আইএফএ-তে অন্তর্ভুক্তি করতে গেলে প্রথম ডিভিশনে খেলতে গেলে সেই মূল্য প্রায় দশ গুণ বাড়লো। এখন হলো এক কোটি, সেকেন্ডডিভিশনে চল্লিশ লাখ, থার্ডডিভিশনে তিরিশ, চতুর্থ ডিভিশনে কুড়ি লাখ, মহিলা আর নার্সারি পাঁচ লাখে। আগে প্রথম ডিভিশনে দিতে হত ১৫ লাখ টাকা। অভিষেকের ক্লাব যেহেতু এই মরশুমেই খেলবে তাই তারা পনেরো লাখেই খেলবে। তবে অভিষেক সহ সব ক্লাবের স্কুটিনি হবে।
ডায়মন্ড হারবার ক্লাব নিয়ে আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায় জানালেন,”ভালো খেলা দেখতে পাব। আগে শুধু প্রিমিয়ার লিগে ভাল খেলা হত, এখন সেটা প্রথম ডিভিশনেও হবে বলে আশা করছি।”