জেলাফিচার

‘উদ্ভাবনী’ হস্তশিল্প প্রদর্শনী ও মেলা

এনএফবি, বহরমপুরঃ

বহরমপুর গার্লস কলেজের উদ্যোগে অনুষ্ঠিত হলো ‘উদ্ভাবনী’ শীর্ষক হস্তশিল্প প্রদর্শনী ও মেলা। এই মেলাতে বহরমপুর গার্লস কলেজের সহযোগী হিসেবে অংশগ্রহণ করেছিলেন বহরমপুর ‘মহারানী কাশেশ্বরী গার্লস হাই স্কুল’,’গোরাবাজার শিল্পমন্দির গার্লস হাই স্কুল’, ফেমিনিজম ডট কম ,রোকেয়া নারী উন্নয়ন সমিতি এবং ‘বহরমপুর গার্লস কলেজ প্রাক্তনী’। একদিনের এই মেলায় ছাত্রীদের তৈরি বিভিন্ন হস্তশিল্প সামগ্রীর বিপণনের ব্যবস্থা ছিল। ছাত্রীদের মধ্যে বিপুল উৎসাহ লক্ষ্য করা যায় এদিন। একদিনের মেলায় প্রায় লক্ষাধিক টাকার সামগ্রী বিক্রি হয়।

কলেজের অধ্যক্ষ ডঃ হেনা সিনহা বলেন “এই মেলাটি নিয়মিতভাবে কলেজে অনুষ্ঠিত হচ্ছে।” ‘উদ্ভাবনী ‘র দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক ডঃ মধু মিত্র জানালেন, তাঁদের উদ্দেশ্য ছাত্রীদের অন্তর্গত সৃজনশীলতাকে ব্যবহার করে তাঁদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলা। তিনি আরো জানান ,গত মার্চ মাসেও এ ধরনের দুদিনের মেলা অনুষ্ঠিত হয়েছিল। ভবিষ্যতেও নিয়মিতভাবে এই ধরনের প্রদর্শনী ও মেলার পরিকল্পনা রয়েছে।
প্রায় এক হাজার দর্শক ও ক্রেতা একদিনের মেলায় সমবেত হয়েছিলেন। হস্তশিল্প প্রদর্শনীর সঙ্গে সঙ্গে ছাত্রীরা নিজেদের হাতের তৈরি বিভিন্ন ধরনের খাবারের স্টলও দিয়েছিল। প্রায় ৫০টির অধিক স্টলে ছাত্রীরা তাঁদের হাতে তৈরি বিভিন্ন হস্তশিল্প সামগ্রী নিয়ে মেলাতে অংশগ্রহণ করেন। ছাত্রীরা জানালেন, কলেজের এই ধরনের প্রয়াসে তাঁদের আত্মবিশ্বাস বৃদ্ধি পেয়েছে।
বহরমপুর গার্লস কলেজের গভর্নিং বডির সদস্য শোভন ব্যানার্জি জানান, লেখাপড়ার পাশাপাশি কলেজ ছাত্রীদের সক্ষমতা তৈরিও তাঁদের লক্ষ্য।