দেশ

রবিবার থেকে বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকে প্রাপ্ত বয়স্কদের বুস্টার ডোজ

এনএফবি ডেস্ক, নয়া দিল্লিঃ

সকল প্রাপ্ত বয়স্কদের জন্য করোনার প্রিকশন ডোজ দেওয়ার উদ্যোগ শুরু করল কেন্দ্র। শুক্রবার কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হল, আগামী ১০ এপ্রিল রবিবার থেকে শুরু হবে এই বুস্টার ডোজ দেওয়ার অভিযান। আপাতত বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলি থেকে করোনার প্রিকশন ডোজ নিতে পারবেন সকলে।

ইতিমধ্যে দেশে সংক্রমণ নিয়ন্ত্রণে। সম্পূর্ণ সুস্থতার পথে এগিয়ে চলছে দেশ। তুলে নেওয়া হয়েছে সমস্ত বিধিনিষেধ। কিন্তু মাস্ক ব্যবহার দূরত্ববিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি প্রতিষেধকের এই উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রথম পর্যায়ে ৬০ বছরের ঊর্ধ্বে যাঁদের কো-মর্বিডিটি ছিল, তাঁদেরকে দেওয়া হচ্ছিল বুস্টার ডোজ। দ্বিতীয় ডোজ নেওয়ার পর নির্দিষ্ট ব্যবধান মেনে এই ডোজ নিতে হয়। দ্বিতীয় পর্যায়ে ষাটোর্ধ্ব প্রত্যেকের জন্যই শুরু হয় বুস্টার ডোজের অভিযান। সেই অভিযানের দিন কয়েক পরই কেন্দ্রের তরফে ইঙ্গিত মিলেছিল যে সংক্রমণ রুখতে সমস্ত প্রাপ্ত বয়স্ককেই প্রিকশন ডোজ দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। সেই পরিকল্পনাই এবার বাস্তবায়িত হতে চলেছে। রবিবার থেকে ১৮ বছরের উর্ধে সমস্ত নাগরিকই বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকে বুস্টার ডোজ নিতে পারবে। দাম দিয়েই কিনতে হবে এই প্রতিষেধক।

ইতিমধ্যেই দেশে ১২ ঊর্ধ্বদের করোনা টিকা দেওয়ার প্রক্রিয়া চলছে। কেন্দ্রের দেওয়া রিপোর্ট অনুযায়ী, ১৫ বছরের উপরে ৯৬ শতাংশই করোনার টিকার প্রথম ডোজ পেয়ে গিয়েছে। অন্যদিকে ১৫ ঊর্ধ্ব ৮৩ শতাংশেরই জোড়া ডোজ নেওয়া হয়ে গিয়েছে। প্রসঙ্গত, সংক্রমণ নিয়ন্ত্রণে থাকলেও বর্তমানে নতুন করে ভয় দেখাচ্ছে ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্ট XE। তাই কোনও ঝুঁকি না নিয়ে আগেভাগেই সতর্ক দেশ।