জেলাফিচার

দুয়ারে অঙ্গনওয়াড়ি, পথ শিশুদের জন্য নয়া উদ্যোগ

এনএফবি, আলিপুরদুয়ারঃ

দুয়ারের সরকারের মতো পথ শিশুদের জন্য এবার চালু হলো দুয়ারে অঙ্গনওয়াড়ি। পথ শিশুদের কাছে পৌঁছে যাচ্ছে রান্না করা খাবার। হাজারো চেষ্টা করেও পথ শিশুদের অঙ্গনওয়াড়ি কেন্দ্রমুখী করা সম্ভব হয়নি। অবশেষে নারী ও শিশু কল্যাণ দপ্তর আলিপুরদুয়ারের এই অভিনব উদ্যোগ।

পথ শিশুদের সমাজের মূল স্রোতে ফেরাতে আলিপুরদুয়ারে পাইলট প্রোজেক্ট হিসেবে চালু হলো ভ্রাম্যমান অঙ্গনওয়াড়ি সেন্টার। আলিপুরদুয়ার শহরের প্রায় ৩৫ জন পথ শিশুকে এই প্রকল্পের আওতায় আনা হলো। অঙ্গনওয়াড়ি কেন্দ্র এবং এক স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে এই প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পে অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকেই প্রতিটি পথশিশুর কাছে পৌঁছে যাবে খাবার। প্রতিদিনের খাবার তো থাকছেই পাশাপাশি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মাধ্যম ‘প্রযত্ন’ নামে একটি কিট প্রতিটি শিশুর হাতে তুলে দেওয়া হয়েছে যাতে তারা সুস্থভাবে বাঁচতে পারে। এই কিটে শিশুদের ব্রাশ করার জন্য একটি পেস্ট ও একটি ব্রাশ, স্নান করার জন্য সাবান, একটি চিরুনি থাকছে। পথশিশুরাও যাতে কিছুটা সমাজে অন্যান্য শিশুদের মত বড় হতে পারে, তারা যাতে অপুষ্টির শিকার না হয় সেজন্য এই উদ্যোগ।

আলিপুরদুয়ারের একাধিক আইসিডিএস সেন্টার থেকে প্রতিদিন রান্না করা খাওয়া প্যাকেট করে নিয়ে যান স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা। তারাই শহরের বিভিন্ন প্রান্তে ঘুরে পথ শিশুদের হাতে খাওয়া তুলে দেয়।

জানা গিয়েছে, আগামী একমাস এই প্রকল্পকে দেখে নেওয়া হবে। তারপরেই এই পাইলট প্রজেক্টের ভবিষ্যৎ ঠিক করা হবে।”