ক্রীড়া

মঙ্গলবার আবেগের ম্যাচ বলছেন বাগান কোচ জুয়ান

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

এএফসি কাপের নক আউট পর্বে উঠতে গেলে মঙ্গলবার এটিকে মোহনবাগানকে জিততে হবে, না ড্র করলেই চলবে, তা তারা জেনে যাবে মাঠে নামার আগেই । গোকুলম কেরালা এফসি ও বসুন্ধরা কিংসের মধ্যে ম্যাচ শেষ হওয়ার পরেই।

মঙ্গলবার যুবভারতীতে বিকাল ৪.৩০ মিনিটে গোকুলম কেরালা এফসি যদি বসুন্ধরা কিংসকে হারাতে পারে ও রাতের ৮.৩০ মিনিটের ম্যাচে যদি এটিকে মোহনবাগান মাজিয়াকে হারায়, তা হলে অবশ্য এই দুই জয়ী দলের মধ্যে গত ম্যাচের ফলের ভিত্তিতে কেরালার দলই নক আউট পর্বে উঠবে। তবে বসুন্ধরা এই ম্যাচে জিতলে এবং রয় কৃষ্ণারা মাজিয়াকে হারালে তারাই নক আউট পর্বে উঠবে।

বিকেলের ম্যাচ ড্র হলে অবশ্য রাতে এটিকে মোহনবাগান ড্র করেই গোলপার্থক্যের বিচারে নক আউটে চলে যেতে পারবে। অর্থাৎ, নক আউটে যেতে গেলে তাদের ঠিক কী করতে হবে, তা জেনেই মঙ্গলবার মাজিয়ার বিরুদ্ধে নামবে তারা ।

এই বাড়তি সুবিধা নিয়েই এএফসি কাপের গ্রুপ ডি-র শেষ ম্যাচ খেলতে নামবে তারা। তবে দল জয় ছাড়া আর কিছুই ভাবছে না বলে জানিয়ে দিলেন এটিকে মোহনবাগানের স্প্যনিশ কোচ জুয়ান ফেরান্দো।

তার কথায়,’আমাদের সামনে একটা বড় সুযোগ। এই ম্যাচটা কতটা গুরুত্বপূর্ণ, তা আমরা সবাই জানি। এখন আমাদের চিন্তা শুধু এই ম্যাচ নিয়েই। দুটো কঠিন ম্যাচের পরে ছেলেরা কিছুটা ক্লান্ত। কালকের ম্যাচে আমাদের উদ্দেশ্য একটাই, জিতে তিন পয়েন্ট পাওয়া। তবে তার আগের ম্যাচে কী হয়, দেখতে হবে।’
বিপক্ষ মাজিয়াকে নিয়ে জুয়ান জানালেন,’ওরা মলদ্বীপের এক নম্বর লিগের সেরা দল। ৪-০, ৫-০-য় অনেক ম্যাচ জিতেছে ওরা। ওরা দ্রুত ওঠানামা করতে পারে। গত মরশুমের চেয়ে এ বারের দলটা অন্যরকম। ওরা অনেক সঙ্ঘবদ্ধ ফুটবল খেলে। যার ফলে আক্রমণের জায়গা বার করাটা একটু কঠিন হয়ে ওঠে। ওদের খেলোয়াড়রা যথেষ্ট আত্মবিশ্বাসী। প্রথম ম্যাচে হারার পরে গোকুলমের বিরুদ্ধে ওরা যথেষ্ট উজ্জীবিত হয়ে খেলেছে। শেষ ম্যাচে কৌশলের চেয়ে আবেগটা বেশি কাজ করবে ফুটবলারদের মধ্যে। কারণ, ছ’দিনে দু’টো ম্যাচ খেলার পরে খেলোয়াড়রা অনেকেই ক্লান্ত। গত ম্যাচে আবেগ, মানসিক শক্তি খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। আক্রমণ বলুন বা রক্ষণ, মাজিয়া কিন্তু খুব স্পষ্ট পরিকল্পনা নিয়ে খেলে। গোলের সামনে আমরা ভুল করলে যেমন ওদের কাছে বড় সুযোগ আসবে, তেমনই ওরা ভুল করলে আমাদেরও সুযোগ আসবে। ‘

বিকালের গোকুলাম বনাম বসুন্ধরা ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে সবুজ মেরুন ব্রিগেডকে। সেই বিষয়ে বাগান কোচের বক্তব্য,’আগের ম্যাচে বসুন্ধরা জিতলে আমাদের নক আউটে ওঠাটা নিজেদেরই নিয়ন্ত্রণে থাকবে। ড্র হলেও তাই। কিন্তু গোকুলম জিতলে আমাদের শুধু নিজেদের জন্যই খেলতে হবে। এই নিয়ে ড্রেসিং রুমে আমাদের কথা হয়েছে। নিজেদের খেলাই আমাদের কাছে এখন গুরুত্বপূর্ণ। গোকুলম হারলে বা ড্র করলেই আমাদের ভাল। দেখা যাক কী হয়।’ এদিকে মঙ্গলবার হুগো বৌমসের খেলা নিয়ে যথেষ্ট সংশয় আছে। চোট এখনও পুরো সারেনি সেই কারণে ম্যাচের আগেই হুগোকে নামানো নিয়ে ভাবনাচিন্তা করা হবে।