অর্থনীতিলেটেস্ট

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে এগিয়ে চলছে বাংলাঃ রাজ্যপাল

এনএফবি, কলকাতাঃ

দুই বছর পর বাংলায় ফের আয়োজিত হল বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন( BGBS2022)। মোট ১৯টি দেশের ২৫০ জন প্রতিনিধি এই সম্মেলনে যোগদান করেছেন। বুধবার নিউটাউনের বিশ্ববাংলা কনভেনশন সেন্টারের বর্ণাঢ্য মঞ্চে উদ্বোধন হল এই সম্মেলনের। এই সম্মেলনের মাধ্যমে রাজ্যে বিপুল বিনিয়োগের সম্ভাবনা তৈরি হল। এ দিনের অনুষ্ঠান মঞ্চে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল জগদীপ ধনখড়, রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র-সহ বিশিষ্টরা। উপস্থিত আছেন গৌতম আদানি, সঞ্জীব গোয়েঙ্কা, হর্ষবর্ধন নেওটিয়াদের মতো শিল্পপতিরা।

সম্মলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে রাজ্য সরকারের প্রশংসা করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তিনি বলেন,”বাংলা আজ যা ভাবে দেশ তা আগামীকালভাবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে এগিয়ে চলছে বাংলা। ইতিমধ্যেই শিল্পে উন্নতি করেছে এ রাজ্য। মানব সম্পদেও এগিয়ে বাংলা। আশা করি দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার হাত ধরে এ রাজ্যে বিপুল পরিমাণ বিনিয়োগ হবে।“
গতকালই ভুটান, কেনিয়া, জাপান-সহ একাধিক দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী এবং শিল্পমন্ত্রী। বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন তাঁরা। যে শিল্পগুলিতে বিপুল কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে সেগুলিকে লক্ষ্য করেছে রাজ্য। তার মধ্যে কৃষিভিত্তিক শিল্প, মাছ চাষ, ডেয়ারি, পোল্ট্রি ছাড়াও বিভিন্ন ক্ষুদ্র-মাঝারি শিল্প, তথ্যপ্রযুক্তি শিল্পের বিষয়েও আগ্রহ দেখাচ্ছে সরকার।

তবে সবকিছুর মধ্যেও শিল্প সম্মেলনে তাজপুরের গভীর সমুদ্র বন্দর এবং দেউচা-পাঁচামির কয়লা খনি শিল্পকে বাড়তি গুরুত্ব দিতে চাইছে রাজ্য সরকার। এই দুই ক্ষেত্রে বিপুল কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে। তৃতীয় বার ক্ষমতায় আসার পর কুর্সিতে বসেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, রাজ্যে শিল্পায়ন এবং কর্মসংস্থানে বাড়তি গুরুত্ব দেবেন। কর্মসংস্থান তৈরি করাই তাঁর লক্ষ্য।
এবারে সহযোগী দেশের সংখ্যা বেড়ে হয়েছে ১৪টি। ৪০টি দেশের প্রতিনিধিরা দু’দিনের বাণিজ্য সম্মেলনে অংশগ্রহণ করবেন। সহযোগী দেশগুলির মধ্যে বাংলাদেশ, ব্রিটেন, জাপান, জার্মানি, অস্ট্রেলিয়া, ইতালি, কেনিয়া, মালয়েশিয়ার মতো দেশ রয়েছে।