জেলালেটেস্ট

মাটি আঁকড়ে চাষীদের ক্ষতিপূরণ আদায়ের পথ দেখালেন বিকাশ

এনএফবি,মুর্শিদাবাদঃ

জমি অধিগ্রহণের আইন মেনে চাষীদের সঠিক ক্ষতিপূরণের দাবিতে, পুলিশী নির্যাতনের বিরুদ্ধে, জেলে বন্দীদের নিঃশর্ত মুক্তির দাবিতে, আদানী গোষ্ঠীর তৃণমূলের বিরুদ্ধে গণ কনভেনশন সভা আয়োজন করলো সিপিএমের তরফ থেকে। রবিবার দুপুরে মুর্শিদাবাদের ফরাক্কার শমাসপুরে এই কনভেনশন আয়োজিত হয়। প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন বিকাশরঞ্জন ভট্টাচার্য। এদিন তিনি বলেন, “এখন লড়াইটা হবে বিজ্ঞান ভিত্তিক ক্ষতিপূরণ আদায়ের লড়াই। যাদের জমির উপর দিয়ে লাইন গিয়েছে, যাদের গাছ কাটা গিয়েছে, তাদের ক্ষতিপূরণ ধাপ্পাবাজি করে কাগজে সই করিয়ে করলে হবে না। আমরা কৃষিবিজ্ঞানীদের অভিমত নিয়েছি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের অভিমত নিয়েছি, তার ভিত্তিতে মূল্যায়ন করে ক্ষতিপূরণ দিতে হবে। সরকারের দেওয়া এই ক্ষতিপূরণ বা আদানির দেওয়া এই ক্ষতিপূরণ এটা তারা মানবেন না। সবাই প্রত্যাখ্যান করবে।” বিদ্যুৎ লাইন যাওয়ার ফলে তার দুপাশের ৫০ মিটার ক্ষতিগ্রস্ত হতে পারে। আজ জীবনের যে ক্ষতি হলো তা নির্ণয় করে চাষীদের টাকা দেওয়ার দাবিও তোলেন বিকাশ ভট্টাচার্য।

সাংবাদিকদের মুখোমুখি বিকাশ ভট্টাচার্য। নিজস্ব চিত্র

পাশাপাশি পার্থ চ্যাটার্জির গ্রেফতারের প্রসঙ্গেও সরব হন বিকাশ বাবু। তিনি জানান, এ সব তদন্ত হচ্ছে হাইকোর্ট এর নির্দেশে। এমনকি কুনাল ঘোষের মন্তব্যর ভিত্তিতে তার মত,”এরা ভিত্তি হীন কথা বলছে, তথ্যহীন কথা বলছে। “

এদিনের সভায় উপস্থিত ছিলেন সিপিআইএমের জেলা সম্পাদক জামির মোল্লা, সিপিআইএমের কেন্দ্র কমিটির প্রাক্তন সদস্য নৃপেন চৌধুরি, সিপিআইএমের গণতন্ত্র বাঁচাও কমেটির রাজ্য সম্পাদক চঞ্চল চক্রবর্তী, ফরাক্কার উত্তর এরিয়া কমিটির সম্পাদক দিলীপ মিশ্র ও মুর্শিদাবাদ জেলা কমিটির সদস্য মোজাফফর হোসেন সহ দলীয় নেতা কর্মীরা।

YouTube player