স্থানীয়

বালুরঘাটে গুদ্রি কালীর পুজো ঘিরে ভক্ত সমাগম

এনএফবি,  দক্ষিণ দিনাজপুরঃ

মূর্তি নয় ঠাকুরের স্থানে ভগবান জ্ঞানে পুজো হয়ে থাকে মানুষের। শতাব্দীর প্রাচীন গুদ্রি কালী পুজো ধুমধামের সাথে উদযাপিত হয়ে আসছে বালুরঘাট শহরের খিদিরপুরে।শুধু পুজোই নয় এই পুজোকে ঘিরে এলাকায় বসে বিরাট মেলা। যা গুদ্রি কালি মেলা বলেই পরিচিত।

বালুরঘাট শহরের খিদিরপুর এলাকার নোয়াপাড়ায় এই একদিনের গুদ্রি কালী পুজোকে ঘিরে স্থানীয় মানুষজনদের মধ্যে উৎসাহ উদ্দীপনা থাকলেও আদতে এই পুজো শুরু হয় প্রত্যেক বছর চৈত্র মাসের দ্বিতীয় সপ্তাহে। এই পুজোকে ঘিরে চলে আসা মিথ অনুযায়ী প্রত্যেক বছর এই চৈত্রের দ্বিতীয় সপ্তাহের মঙ্গলবার গুদ্রি কালী মায়ের স্থানে উপোস করে স্নান সেরে ভক্তজন মায়ের পুজোর ” ঘট ” বসিয়ে মাকে আহ্বান করে পুজো করে । কিন্তু দ্বিতীয় সপ্তাহের মঙ্গলবার ঘট বসিয়ে পুজো শুরু হলেও তৃতীয় সপ্তাহের মঙ্গলবার দিন এই পুজোকে ঘিরে অনুষ্ঠিত হয় এক দিবসীয় মেলা। গ্রাম বাংলায় অসংখ্য ছড়িয়ে ছিটিয়ে থাকা নানা দেব দেবীর পুজোর কথা ও সেই পুজোকে ঘিরে নানান মাহাত্ম্যের কাহিনী আজও সমান ভাবে ভক্তজনদের কাছে সমাদৃত ও পূজিত হয়ে আসছে।

গুদ্রি কালী পূজা। নিজস্ব চিত্র

সেরকম এক দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটের খিদিরপুর এলাকার গুদ্রি কালীর পুজো। যেখানে ভগবানের স্থানে দেবীর মূর্তি স্থাপন না করে ভগবান জ্ঞানে পুজো করা হয় রক্ত মাংসে গড়া মানুষকে। আর তাকে ঘিরেই চলে গুদ্রি কালীর পুজো ও মেলা।আর এই পুজোকে ঘিরেই বালুরঘাটের খিদিরপুর এলাকার নোয়াপাড়ার এই পুজোতে ঢল নামে ভক্তজনদের। পুজো ও মেলা শেষে ভক্তজনরা তাকিয়ে থাকে আসছে বছর আবার হবে এই আশায়।