ক্রীড়া

সাতেই স্বার্থক ধোনি

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

৭ নম্বর জার্সি মহেন্দ্র সিং ধোনি কেন পরেন, প্রশ্ন সকলের। এটা মহেন্দ্র সিং ধোনির লাকি নম্বর। এই প্রশ্নের সম্মুখীন সবসময়ই হতে হয় ক্যাপ্টেন কুলকে। আইপিএল শুরু হওয়ার কয়েকদিন আগেই অবশেষে এই রহস্য নিয়ে মুখ খুললেন ক্যাপ্টেন কুল। কুসংস্কার নয়, নিজের ইচ্ছাতেই এই সাত নম্বর জার্সি পরেন তিনি। বিশ্ব ক্রীড়ামঞ্চে সাত নম্বর জার্সির একটা আলাদাই মাধূর্য রয়েছে। বিশেষ করে ফুটবলের মঞ্চে সাত নম্বর জার্সি। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ডেভিড বেকহ্যাম থেকে গ্যারিঞ্চদের জার্সি নম্বর সাত। এই তারকা ফুটবলারদের গায়ে উঠেই বিশ্ব ক্রীড়া মঞ্চে সাত নম্বর জার্সি তাঁর ঐতিহ্য বাড়িয়েছেন। ক্রিকেটে অবশ্য কোনওদিনই জার্সি নম্বর নিয়ে তেমন কোনও হৈচৈ ছিল না। কিন্তু মহেন্দ্র সিং ধোনির গায়ে সাত নম্বর জার্সি ওঠার পর থেকেই ক্রিকেটেও যেন সাত নম্বর জার্সি একটা আইকন হয়ে উঠেছে। তিনি বলেন, ” নম্বর বাছার পিছনের কারণটা খুবই সাধারণ। আসলে ৭ জুলাই আমার জন্মদিন। আর সেটাই ছিল সপ্তাহের সপ্তম দিন। আর জুলাই মাস বছরের সপ্তম মাস। এটাই আসল কারণ”।

তিনি আরও জানান, “এই নম্বর নিয়ে আমি কখনোই কুসংস্কারাচ্ছন্ন নই। এই সাত নম্বরটা আমার খুবই কাছের এবং প্রিয়। আর সেজন্যই সাত নম্বরকে নিজের জার্সি নম্বর হিসাবে বেছে নিয়েছি। তাই বহু জিনিস ভাবার পর নিজের জন্মের তারিখকেই জার্সি নম্বর হিসাবে বেছে নিয়েছি”।
আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন প্রায় দু বছর হয়ে গেল। কিন্তু এখনও তিনি চেন্নাই সুুপার কিংসের অধিনায়ক। হবে নাই বা কেন, মুম্বই বাদে আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশী সফল তো এই চেন্নাই সুপার কিংসই। ধোনির হাত ধরেই যে তারা চারটে আইপিএল ট্রফি জিতেছে। গতবারও সেই ধোনির নেতৃত্বেই আইপিএল জিতেছে চেন্নাই সুুপার কিংস।