ক্রীড়া

এএফসি গোয়া থেকে মরশুমের প্রথম বিদেশী নিল ইস্টবেঙ্গল

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

এখনও ইনভেস্টর না এলেও দল গঠনে কিন্তু খামতি নেই ইস্টবেঙ্গল কর্তাদের। এবার এফসি গোয়া থেকে দু’বছরের জন্য স্প্যানিশ সেন্ট্রাল ব্যাক ইভান গঞ্জালেজকে সই করলো। চলতি মরশুমেই এফসি গোয়ার সঙ্গে চুক্তি শেষ হচ্ছে গঞ্জালেজের। ফলে লাল হলুদ কর্তারা তড়িঘড়ি তাকে দলে নিয়ে নেন ।

গত গোয়ার হয়ে ভালো পারফরমেন্স করেন গঞ্জালেজ।গত বছর গোয়ার জার্সিতে ১৭টি ম্যাচ খেলেন ইভান গঞ্জালেজ। পাসিং অ্যাকুরাসি ৮৩.২৪ শতাংশ। ৪৬ বার বক্স থেকে বল ক্লিয়ার করেছেন। ট্যাকেল করেছেন ৮২টি। নতুন মরশুমে ইভানই ইস্টবেঙ্গলের প্রথম বিদেশি। জামশেদপুর এফসি থেকে পবন কুমারকেও দলে নিয়েছে ইস্টবেঙ্গল। এছাড়া সন্তোষ ট্রফি থেকে প্রতিভাবান ফুটবলারকে রিক্রুট করতে ইতিমধ্যেই অ্যালভিটো ডি’কুনহা আর ষষ্ঠী দুলেকে কেরালা পাঠিয়েছেন ক্লাব কর্তারা।

শ্রী সিমেন্ট স্পোর্টিং রাইটস দিয়েছে। তবুও ইনভেস্টরের দেখা নেই ক্লাবে। বাংলাদেশের বসুন্ধরা গোষ্ঠীর সঙ্গে কথাবার্তা এগোলেও বিদেশের টাকা লেনদেনের জন্য বসুন্ধরা ইনভেস্টর হিসাবে নাও আসতে পারে। ফলে ভারতীয় ইনভেস্টর আসতে পারে ক্লাবে। আদানি গোষ্ঠী অনেকটাই এগিয়ে আছে।
ইস্টবেঙ্গলের শীর্ষকর্তা দেবব্রত সরকারও মুম্বইয়ে গেছেন ইনভেস্টর সংক্রান্ত বিষয়ে। আগামী মে মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহেই ইনভেস্টরের নাম ঘোষণা করতে পারে ইস্টবেঙ্গল। কিছুদিন আগে ইস্টবেঙ্গল শীর্ষকর্তা দেবব্রত সরকার সাংবাদিকদের বলেন, ক্লাব আইএসএল সহ কলকাতা লিগ, ডুরান্ড শিল্ড সব টুর্নামেন্টেই খেলবে এবং আলাদা, আলাদা টুর্নামেন্টে আলাদা দলও হতে পারে। এরপরে তিনি জানান, “মুখ্যমন্ত্রীর সঙ্গে আমাদের কথা হয়েছে গত ফেব্রুয়ারি মাসেই। ইস্টবেঙ্গল আইএসএলে অংশগ্রহণের বিষয়ে তিনি আগ্রহী । শুধু আমরা নই, ভবিষ্যতে মহমেডান স্পোর্টিং ও আইএসএলে অংশগ্রহণ করবে বলে আশা করা যায়। ইতিমধ্যেই দু-তিনটি সংস্থার সঙ্গে আমরা কথা বলেছি। মুখ্যমন্ত্রীও আমাদের পাশে থাকার কথা বলেছেন। বসুন্ধরা গ্রুপ বিনিয়োগ করলে মূল লগ্নিকারী হিসেবেই যুক্ত হবে ৷ ইতিবাচক আলোচনা চলছে। বিদেশী বিনিয়োগের বিষয়ে কিছু বিষয় আছে তাই বসুন্ধরা গ্রুপের কর্তৃপক্ষ বাংলাদেশের প্রধানমন্ত্রী সেখ হাসিনার সঙ্গে আলোচনা চালাচ্ছেন। আশাকরা যায়,আগামী ১৫ দিনের মধ‍্যে নতুন লগ্নিকারীর নাম স্পষ্ট হবে।”