ডিভিসি-র জল ছাড়ার ফলে বন্যা, মুখ্যমন্ত্রী চিঠি লিখলেন প্রধানমন্ত্রীকে

কলকাতা: রাজ্যের একাধিক জেলা বন্যার জেরে বিপর্যস্ত হয়ে পড়েছে। পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ায় পরিদর্শনে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বন্যাকে “ম্যান মেড” বলে উল্লেখ করেন এবং ডিভিসি-কে দোষারোপ করেন। শুক্রবার তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চার পাতার একটি চিঠি পাঠিয়ে ডিভিসির বিরুদ্ধে একতরফা ও অপরিকল্পিতভাবে জল ছেড়ে দেওয়ার অভিযোগ তুলেছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় তার চিঠিতে উল্লেখ করেছেন, ২০২১ সালেও ডিভিসির জল ছাড়ার বিষয়ে তিনি দু’বার প্রধানমন্ত্রীর কাছে অভিযোগ জানিয়েছিলেন। এবারের পরিস্থিতি নিয়ে তিনি বলেন, ডিভিসি মাইথন ও পাঞ্চেত বাঁধ থেকে ৫ লক্ষ কিউসেক জল ছেড়েছে, যার ফলে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, হুগলি ও হাওড়ার বিস্তীর্ণ এলাকা বন্যায় প্লাবিত হয়েছে। বন্যার ফলে প্রায় ৫০ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

মুখ্যমন্ত্রী আরও বলেন, রাজ্যের সঙ্গে কোনও আলোচনা না করেই ডিভিসি জল ছেড়েছে, যা বন্যার মূল কারণ। তিনি এই পরিস্থিতিকে “ম্যান মেড বন্যা” হিসেবে উল্লেখ করেছেন এবং প্রধানমন্ত্রীকে ঘাটাল মাস্টার প্ল্যান কার্যকর করার অনুরোধ জানিয়েছেন।

মুখ্যমন্ত্রীর মতে, ডিভিসির এই পদক্ষেপ রাজ্যের সঙ্গে আলোচনা না করে করা হয়েছে এবং এর ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি প্রধানমন্ত্রীকে ঘাটাল মাস্টার প্ল্যান বাস্তবায়নের আহ্বান জানিয়ে বলেন, কেন্দ্রের তরফে এখনও কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি। এছাড়াও তিনি কেন্দ্রের কাছ থেকে আর্থিক সাহায্যের আবেদন জানিয়েছেন।

এদিকে, কেন্দ্রীয় জল শক্তি মন্ত্রক জানিয়েছে, ডিভিসি জল ছাড়ার আগে রাজ্যকে জানিয়েছিল এবং নিম্নচাপের কারণে টানা বৃষ্টির জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী মমতার অভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *