ক্রীড়া

ও অর্ধেক ফিট হলেও খেলে দেবে! বুকাননকে বলেছিলেন সৌরভ

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রশংসা রাওয়ালপিন্ডি এক্সপ্রেস শোয়েব আখতারের গলায়। ২০০৮ সালের প্রথম আইপিএলের স্মৃতিতে গিয়ে প্রাক্তন নাইট অধিনায়ক সৌরভের প্রশংসা করলেন শোয়েব।

প্রথম মরশুমে শুরুর দিকের বেশ কিছু ম্যাচে খেলতে পারেননি আখতার। পাকিস্তান ক্রিকেট বোর্ড কয়েকটি ম্যাচ সাসপেন্ড করে তাঁকে। যদিও,PCB পরে তাঁকে খেলার অনুমতি দেয়। কিন্তু শোয়েব ফিট ছিলেন না পুরো। সেই স্মৃতিতে গিয়ে আখতার জানান,”আমি তখন KKR ক্যাম্পে যোগ দিয়েছিলাম। কিন্তু ম্যাচ খেলিনি। কারণ, আমি তখন নির্বাসনে ছিলাম। জন বুকানন সৌরভ গাঙ্গুলীকে বলেছিলেন যে তিনি মনে করেন না আমি যথেষ্ট ফিট। যার উত্তরে গাঙ্গুলী বলেছিলেন যে- আখতার সবসময়ই আনফিট। তার সম্পর্কে চিন্তা করবেন না। । সে অর্ধেক আনফিট হলেও ঠিক খেলে দেবে।”

ইডেনে দিল্লী ডেয়ারডেভিলসের বিরুদ্ধে আখতারের ১১ রান দিয়ে চার উইকেট নেওয়া এখনও নাইট সমর্থকদের মনে আছে। যদিও আইপিএলে দ্বিতীয় মরশুম থেকে মুম্বই বিস্ফোরণ কাণ্ডের পরে পাকিস্তান ক্রিকেটারদের IPL নামার নিষেধাজ্ঞা জারি করে BCCI। প্রথম মরশুমে তিন ম্যাচে পাঁচ উইকেট নেন শোয়েব।

প্রথম তিন মরশুমে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে ব্যর্থ হয় টিম শাহরুখ। একবারও প্লে অফ খেলতে পারেনি তারা। তার থেকেও বড় কথা দলে বিতর্ক দেখা দেয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় ও কোচ জন বুকানননের মধ্যে। সম্পর্কে চির ধরে। এরপরের ২০১১ সাল থেকে সৌরভ গঙ্গোপাধ্যায় সহ পুরো দল বদল করে নাইটরা সাফল্য পায়। এখনও অবধি দুইবার গৌতম গম্ভীরের নেতৃত্বে IPL জিতেছে তারা।

এবছরে প্রথম ম্যাচে শনিবার ৯ বল বাকি থাকতেই ৬ উইকেটে চেন্নাইকে হারায় KKR । প্রথমে ব্যাট করে সিএসকে ৫ উইকেট হারিয়ে ১৩১ রান করেছিল। জবাবে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ১৮.৩ ওভারে ১৩৩ রান করে কলকাতা। গত বারের চ্যাম্পিয়ন চেন্নাইকে হারানোর পরে বুধবার বিরাট কোহলির বেঙ্গালোরের বিরুদ্ধে নামবে KKR।

নাইটদের সম্ভাব্য একাদশঃ

ভেঙ্কটেশ আইয়ার, অ্যারন ফিঞ্চ, শ্রেয়স আইয়ার (অধিনায়ক), নীতীশ রানা, শেল্ডন জ্যাকসন / বাবা ইন্দ্রজিৎ (উইকেটকিপার), আন্দ্রে রাসেল, সুনীল নারিন, প্যাট কামিন্স, শিবম মাভি, উমেশ যাদব, বরুণ চক্রবর্তী।