শিক্ষা ও কেরিয়ার

শনিবার থেকে শুরু উচ্চমাধ্যমিক পরীক্ষা

এনএফবি, কলকাতাঃ

মহামারি অতিক্রম করে দু’বছর পর আগামী শনিবার,২ এপ্রিল থেকেই শুরু হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষা।
আর শেষ মুহূর্তেই বড় ঘোষণা শিক্ষা সংসদের, এই প্রথম নিজের স্কুলেই পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে। অর্থাৎ ছাত্র-ছাত্রীদের পরীক্ষা দিতে অন্য স্কুলে যেতে হবে না।

স্কুলশিক্ষা দফতরের প্রধান সচিব মণীশ জৈন এবং সমস্ত জেলার আধিকারিক তথা রাজ্য প্রশাসনের সকলেই যথেষ্ট তৎপর রয়েছেন গোটা বিষয়ে। এদিন শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জিত ভট্টাচার্য জানান, পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের জন্য সবরকম ব্যবস্থা করা হবে। সতর্কতা এবং সচেতনতা মেনেই এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষকদের ওপর যথেষ্ট আস্থা রয়েছে সকলের। তারা নিজেদের দায়িত্ব সম্পন্ন করবেন বলেই আশা করা যায়। প্রতিবছর প্রশ্নপত্র ফাঁস এবং টোকাটুকি নিয়েই যথেষ্ট শোরগোল হয়, এবার সেই ঝুঁকি এড়াতেই পরীক্ষার হলঘরে নানা ব্যাবস্থা মোতায়েন করা হয়েছে। পরীক্ষা হলে ইনভিজিলেটরের দায়িত্বে থাকবেন দু’জন করে শিক্ষক বা শিক্ষিকা। পরীক্ষায় অসদ উপায় অবলম্বন করলেই পরীক্ষার্থী এবং স্কুল উভয়ের উদ্দেশ্যেই কড়া ব্যাবস্থা নেওয়া হবে। বেশ কিছু স্পর্শকাতর স্কুলে থাকছে সিসি ক্যামেরা।

পরীক্ষা কেন্দ্রে পুলিশ ছাড়া কোনও প্রশ্নপত্র পাঠানো হবে না। অতিরিক্ত নিরাপত্তার স্বার্থেই প্রতিটি পরীক্ষাকেন্দ্রে থাকবেন সরকারি আধিকারিক। এবছরের উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থী সংখ্যা ৭ লক্ষ ৪৫ হাজার। তুলনামূলক বিচারে ছাত্রদের তুলনায় ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা এবছর বেশি।

এর পূর্বে বেশ কয়েকবার উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি বদল হয়েছে। উপনির্বাচন এবং জয়েন্ট পরীক্ষার কারণেই দিনবদল হতে থাকে। অবশেষে ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে পরীক্ষা। শেষ হবে ২৭শে এপ্রিল।