ক্রীড়া

মোহালীতে কপিলের রেকর্ড ভাঙলেন জাদেজা

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

মোহালীতে ১৭৫ রানের দুর্ধর্ষ ইনিংস রবীন্দ্র জাদেজার। আর তাতেই একধিক রেকর্ডের মালিক রকস্টার জাদেজা। বিরাট কোহলির শততম টেস্টের মঞ্চে নায়ক শুধু নন, কিংবদন্তী কপিল দেবের রেকর্ডও ভেঙে দিলেন তিনি। ১৯৮৬ সালে কানপুরে কপিল ১৬৩ রান করে যে রেকর্ড গড়েছিলেন, শনিবার মোহালীতেই অপরাজিত ১৭৫ রানে ইনিংস খেলে সেই রেকর্ড ভেঙে দিলেন রবীন্দ্র জাদেজা। ভারতীয় ক্রিকেটার হিসাবে সাত নম্বরে ব্যাটিং করতে করে নেমে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন রবীন্দ্র জাদেজা।

প্রথম দিন ভারত যখন থেমেছিল তখন তাদের রান ছিল ৬ উইকেটে ৩৫৭। শ্রীলঙ্কার বিরুদ্ধে বড় রানের লক্ষ্য তখন থেকেই ছিল টিম ইন্ডিয়ার। সেদিন ক্রিজে ৪৫ রানে দাঁড়িয়েছিলেন জাদেজা। দ্বিতীয় দিন ভারতের লক্ষ্য ছিল সাড়ে চারশো রান। কিন্তু রবীন্দ্র জাদেজার দুর্ধর্ষ পারফরম্যান্স সেই লক্ষ্য তো পূরণ করেছেই, ঘরের মাঠে বছরের প্রথম টেস্টেই ভারতের রান পাঁচশো রানের গন্ডীও টপকে গিয়েছে।২২৮ বল খেলে এদিন ১৭৫ রানের ইনিংস খেলেন রবীন্দ্র জাদেজা। রোহিত শর্মা ইনিংস ঘোষণা না করলে হয়ত এদিন কেরিয়ারের প্রথম দ্বিশতরানটাও পেয়ে যেতে পারতেন তিনি। যদিও শেষপর্যন্ত তা হয়নি। তবে টেস্ট কেরিয়ারে রবীন্দ্র জাদেজার সর্বোচ্চ রান এটাই। আর সেই রান করে মাঠ ছাড়ার সঙ্গেই তিনি ভেঙে দিয়েছেন কপিল দেবেরও রেকর্ড। ১৯৮৬ সালে কানপুরে সাত নম্বরে ব্যাট করতে নেমে ভারতীয় হিসাবে সর্বোচ্চ ১৬৩ রান এতদিন ছিল কপিল দেবের। জাদেজাই একমাত্র ক্রিকেটার যিনি ইনিংসে তিনিটি শতরানের পার্টনারশিপ করেছেন। যে রেকর্ড এখনও পর্যন্ত বিশ্বের তাবড় তাবড় ব্যাটাররাও করতে পারেননি। মোহালীতে জাদেজা শো দেখে মুগ্ধ সকলে। শ্রীলঙ্কার বিরুদ্ধে যেমন আক্রমণাত্মক ছিলেন তিনি, তেমনই ব্যালান্সড ক্রিকেট খেলেছেন স্যার জাড্ডু। ২২৮ বলে ১৭৫ রানের দুর্ধর্ষ ইনিংস খেলেন রবীন্দ্র জাদেজা।

তাঁর ১৭৫ রানের ইনিংসটি সাজানো রয়েছে ১৭টি বাউন্ডারি ও ৩টি ওভার বাউন্ডারি দিয়ে। ভারতীয় দল অল রাউন্ডারের খোঁজে রয়েছে। টি টোয়েন্টিতে নিজের পারফরম্যান্স প্রদর্শন করার পর টেস্টেও দুর্ধর্ষ ফর্ম দেখিয়েছেন তিনি। আর সেই থেকেই সোশ্যাল মিডিয়া থেকে প্রাক্তন এবং বিশেষজ্ঞদের মুখে শুধুই স্যার জাড্ডুর প্রশংসা।