ক্রীড়া

পোগবাকে পেয়ে বড় বার্তা দিলেন জুয়ান

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

সকলকে চমকে দিয়ে আরও এক বিদেশী সেন্ট্রাল ডিফেন্ডারকে সই করিয়েছে এটিকে মোহনবাগান। শনিবার এটিকে মোহনবাগান ঘোষণা করে, গিনির জাতীয় দলের ফুটবলার ফ্লোরেন্তিন পোগবাকে সই করিয়েছে তারা। ফ্রান্সের দ্বিতীয় ডিভিশনের ক্লাব এফসি সোশো থেকে পোগবাকে আনে এটিকে মোহনবাগান।

এবং এর জেরে প্রশ্ন উঠেছে, এক বিদেশী সেন্ট্রাল ডিফেন্ডার থাকতে আরও এক বিদেশী ডিফেন্ডারকে কেন সই করাল এটিকে মোহনবাগান? ফ্লোরেন্তিনকে নেওয়া নিয়ে এবার বড় বার্তা দিলেন কোচ জুয়ান ফেরান্ডো। এদিন জুয়ান জানান,”পোগবা একজন লক্ষ্যে স্থির থাকা ফুটবলার। যে সব সময় সেরাটা দিতে চায়। এবং স্বাচ্ছন্দের এলাকা থেকে বেরিয়ে এসে নিজেকে প্রমাণ করার চেষ্টা করে। রক্ষণ থেকে আক্রমণ তৈরি করতে পারে। ফরোয়ার্ডদের গোল করার জন্য ভাল পাস দিতে পারে। প্রতিপক্ষের আক্রমণ সহজেই বুঝতে পারে এবং আটকাতে পারে।”দলের রক্ষণ নিয়ে গত কয়েক মরশুমে নানা অভিযোগ শুনতে হয়েছে এটিকে মোহনবাগান শিবিরকে। একাধিক ম্যাচে খারাপ ফলের জন্য দায়ী করা হয়েছে রক্ষণকেই। গত আইএসএল মরশুমে এটিকে মোহনবাগান লিগ পর্বে ২৬টি গোল খেয়েছিল, যা সেমিফাইনালে ওঠা চারটি দলের মধ্যে সবচেয়ে বেশি। সেমিফাইনালে হায়দ্রাবাদ এফসি-র কাছে প্রথম লেগে ১-৩ হারের পরেও খুশি ছিলেন না কোচ, কর্তা, সমর্থকেরা। তাই এবার দলবদলের শুরু থেকেই রক্ষণ মজবুত করার দিকে জোর দিচ্ছেন দলের স্প্যানিশ কোচ জুয়ান ফেরান্দো।

এর আগে হায়দ্রাবাদ এফসি শিবির থেকে ডিফেন্ডার আশিস রাইকে নিয়ে এসেছে তারা। অস্ট্রেলিয়া থেকে যে উড়িয়ে আনা হচ্ছে ২৯ বছর বয়সি ডিফেন্ডার ব্রেন্ডান হ্যামিলকে, তাও ঘোষণা করা হয়েছে। এ বার ফ্লোরেন্তিন পোগবাকে সই করিয়ে আখেরে রক্ষণ মজবুত করার দিকে বেশ কয়েক ধাপ এগিয়ে রইল সবুজ মেরুন ব্রিগেড।গত দুই মরশুমে সোশোর হয়ে ৬৩টি ম্যাচ খেলেছেন এই পোগবা। ২০২৮-য় তুরস্কের ক্লাব লিগে খেলতে যান ফ্লোরেন্তিন। পরে আবার মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারেও খেলেন আটলান্টা ইউনাইটেডের হয়ে। তাদের ইউএস ওপেন কাপ ও ক্যাম্পিওনেস কাপ জয়ী দলে ছিলেন তিনি। ফ্রান্সের সোশোতে এক বছরের চুক্তি বাকি ছিল তাঁর। সেখান থেকেই দু’বছরের চুক্তিতে কলকাতার ক্লাবে যোগ দিচ্ছেন ফ্লোরেন্তিন পোগবা। ২০১০ থেকে সে দেশের হয়ে ৩০টি ম্যাচ খেলেছেন ফ্লোরেন্তিন। তাঁর জমজ ভাই ম্যাথিয়াসও গিনির হয়েই খেলেন ফরোয়ার্ড হিসেবে।

ক্লাবসূত্রে জানা গিয়েছে, শুধু হিরো আইএসএল নয়, ডুরান্ড কাপ এবং এএফসি কাপের সেমিফাইনালেও দলের হয়ে মাঠে নামবেন তিনি। ভারতের এক ঐতিহ্যবাহী ক্লাবের জার্সি গায়ে মাঠে নামার সুযোগ পাচ্ছেন জেনে রোমাঞ্চিত পোগবা বলেন, “এটিকে মোহনবাগানের মতো বিশাল সমর্থক-সমৃদ্ধ ক্লাবের হয়ে খেলব, এটা ভেবেই আমি রোমাঞ্চিত। এটা গর্বের ব্যাপার। এই ক্লাবের জার্সির ঐতিহ্যই আলাদা। সেই জার্সি পরে মাঠে নামার দিনটার অপেক্ষায় রয়েছি”।

পড়ুনঃ সবুজ-মেরুন ব্রিগেডে যোগ দিয়ে উচ্ছ্বসিত ফ্লোরেন্টিন পোগবা – NF Bangla Private Limited (newsfrontbangla.com)