দেশ

লতা স্মরণে পুরস্কার পাচ্ছেন মোদী

এনএফবি ডেস্ক, নয়া দিল্লিঃ

লতা স্মরণে পুরস্কৃত হতে চলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্য মাস্টার দীনানাথ মঙ্গেশকর শ্রুতি প্রতিষ্ঠান চ্যারিটেবল ট্রাস্টের পক্ষ থেকে প্রয়াত কিংবদন্তী সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর স্মরণে এই পুরস্কার প্রদান করা হবে।

চলতি বছরের শুরুতে জীবনাবসান হয় লতা মঙ্গেশকরের। ট্রাস্টের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে,” আমাদের দেশে অনবদ্য অবদান রয়েছে যাঁদের এই পুরস্কারে তাঁদের সম্মানিত করা হবে।“ বিবৃতিতে আরও বলা হয়েছে, “ নিঃসবার্থে যেভাবে দেশে ও সমাজের সেবা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সেই কারণেই এই পুরস্কার তাঁকে প্রদান করা হবে।“ বলা হয়েছে,” উনি বিশ্বের দরবারে ভারতকে এগিয়ে নিয়ে গিয়েছেন। ওঁর সুযোগ্য নেতৃত্বে আমাদের দেশে অভূতপূর্ব উন্নতি ঘটেছে। উনি আমাদের দেশের অন্যতম একজন মহান নেতা।“
আগামী ২৪ এপ্রিল এই পুরস্কার প্রদান করা হবে। উল্লেখ্য, লতা মঙ্গেশকরের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর সুসম্পর্ক ছিল। শোক প্রকাশের পাশাপাশি সুর সম্রাজ্ঞীর শেষকৃত্যে যোগ দিতে মুম্বই গিয়েছিলেন নমো।
অন্যদিকে অযোধ্যায় একটি মোড়ের নাম ভারত রত্ন লতা মঙ্গেশকরের নামে নামাঙ্কিত করার সিদ্ধান্ত নিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর তৎকালীন ইন্দোরে জন্ম গ্রহন করেন লতা। তাঁর পিতা পণ্ডিত দীনানাথ মঙ্গেশকর একজন মারাঠী ও কোঙ্কিনী সঙ্গীতজ্ঞ। পাশাপাশি তিনি মঞ্চ অভিনেতা অভিনেতাও ছিলেন। তাঁর মা শেবন্তী( পরিবর্তে সুধামতি) বম্বে প্রেসিডেন্সির তালনারের গুজরাতি নারী ছিলেন। পাঁচ ভাই বোনের মধ্যে লতাই ছিলেন প্রথম সন্তান। চিন-ভারত যুদ্ধের পটভূমিতে লতা তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর উপস্থিতিতে ‘ অ্যায় মেরে ওয়াতন কে লোগো’ দেশাত্মকবোধক গানটি গেয়েছিলেন। কবি প্রদীপের রচিত সি রামচন্দ্রের সুর করা এই গানটি শুনে নেহেরুর চোখে জল এসে গিয়েছিল বলে শোনা যায়।