জেলাফিচার

রোগী স্থানান্তরের জের! মাথাভাঙ্গা মহকুমা হাসপাতালকে নোটিশ নবান্নের

এনএফবি, কোচবিহারঃ

বারবার রোগী স্থানান্তর করে দেওয়ার জের! এবার নোটিশ ধরানো হল মাথাভাঙ্গা মহকুমা হাসপাতালের সুপার ও জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিককে। শুক্রবারে নবান্নের তরফ থেকেই সেই নোটিশ মাথাভাঙ্গা মহকুমার হাসপাতাল কর্তৃপক্ষ ও জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিককে পাঠানো হয়েছে। মূলত হাসপাতালে চিকিৎসা করাতে আসা রোগীদের অন্যত্র স্থানান্তর করে দেওয়ার অভিযোগ রাজ্যের স্বাস্থ্য দপ্তরে জমা পড়েছিল। সেই অভিযোগের ভিত্তিতেই রাজ্য সরকারের সেক্রেটারিয়েট নবান্নের তরফ থেকে নোটিশ পাঠানো হয়েছে। যদিও এই নোটিশ প্রসঙ্গে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক কিংবা মাথাভাঙ্গা মহাকুমার হাসপাতাল সুপার কেউই মুখ খুলতে চাননি।
মাথাভাঙ্গা মহকুমা হাসপাতালে আসা রোগীর আত্মীয় পরিজনদের অভিযোগ, সেখানে প্রচুর রোগী চিকিৎসা করতে এলে অনেককেই স্থানান্তর করে দেওয়া হয়। শুধু তাই নয় হাসপাতালে অনেক চিকিৎসক তারা হাসপাতলে রোগী না দেখে হাসপাতালের বাইরে প্র্যাকটিস করতে ব্যস্ত থাকেন। ফলে চিকিৎসা পরিষেবা হাসপাতালের লাটে উঠে গিয়েছে, এমনটাই অভিযোগ করছেন রোগীর আত্মীয় পরিজনেরা । তারা সঠিকভাবে পরিষেবা পাচ্ছেন না।
জানা গেছে, কোচবিহার জেলার একাধিক সরকারি হাসপাতালে রোগী অন্যত্র স্থানান্তর করে দেওয়ার অভিযোগ সামনে আসছিল। বিশেষ করে মাথাভাঙ্গা, দিনহাটা ও তুফানগঞ্জ থেকে এই অভিযোগগুলি আসছিল। তবে দিনহাটা ও তুফানগঞ্জ মহকুমা হাসপাতাল থেকে সেই প্রবণতা কমলেও মাথাভাঙ্গা হাসপাতালে রোগী স্থানান্তরের প্রবণতা অব্যাহত রয়েছে। সেই অভিযোগ পেয়ে নবান্নের তরফ থেকে তৎপরতা লক্ষ্য করা গেল রাজ্যের ১৩ টি হাসপাতালসহ মাথাভাঙ্গা মহকুমা হাসপাতালে নোটিস পাঠাল রাজ্য সরকার।
এ প্রসঙ্গে মাথাভাঙ্গা রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা প্রাক্তন মন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন জানান, “সদ্য রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছি। রোগী রেফারের প্রবণতা যাতে কমে সেই দিকে নজর রাখছি।”