স্থানীয়

ঐতিহ্যবাহী বাসন্তী পুজোর প্রস্তুতি শুরু জটেশ্বরে

এনএফবি, আলিপুরদুয়ারঃ

ঐতিহ্যবাহী বাসন্তী পুজো দীর্ঘদিন ধরে সাড়ম্বরে পালিত হয়ে আসছে জটেশ্বরের হাজরা পাড়ায়। নিয়ম নিষ্ঠার সঙ্গে ঢাক কাঁসর বাজিয়ে প্রতি বছর পালিত হয় এই বাসন্তী পুজো। এবছর সেই পুজোর প্রস্তুতি নিয়ে সাজসাজ রব ফালাকাটা ব্লকের জটেশ্বরের হাজরা পাড়ায়। এই পুজো ঘিরে স্থানীয়রা পাঁচ দিন ধরে আনন্দে মেতে ওঠেন। প্রতিমা নিয়ে আসার পর নিয়ম নিষ্ঠার সঙ্গে প্রথা মেনে পাঁচ দিন ধরে চলে এই পুজো।

সারা বছর ওই এলাকার বাসিন্দারা যে যেখানেই থাকুন না কেন পুজোর পাঁচটা দিন একত্রিত হয়ে বাসন্তী পুজোয় মেতে ওঠেন। জানা গিয়েছে, জটেশ্বর হাজরা পাড়ার স্থানীয় ৩০/৩৫ টি পরিবার মিলে আয়োজন করে এই বাসন্তী পুজোর। দীর্ঘ চল্লিশ বছর ধরে এই এলাকার স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে এই বাসন্তী পুজো হয়ে আসছে। ঐতিহ্যবাহী এই পুজো পাঁচদিন ধরে চলে ৷ পুজো থেকে শুরু করে প্রসাদ বিতরণ, খিচুড়ি খাওয়ানোর পাশাপাশি বিভিন্ন ধরণের অনুষ্ঠানের আয়োজন করা হয়। দশমীর দিন রোড শো করে প্রতিমা ভাসান দেওয়া হয়।

নিজস্ব চিত্র

সংশ্লিষ্ট এলাকার সুজিত কুমার হাজরা জানান,পুজোর পাঁচটা দিন খুব আনন্দে কাটান তারা। দূর-দূরান্ত থেকে বহু মানুষ পুজো উপলক্ষ্যে জটেশ্বর হাজরা পাড়ায় আসেন। উল্লেখ্য, ষষ্ঠী থেকে শুরু করে দশমী পর্যন্ত ধুমধাম করে চলে মায়ের আরাধনা। নবমীর সন্ধ্যা বেলায় ঢাক-ঢোল সহকারে বাসন্তী মায়ের আরতি দেখতে ভিড় জমান বিভিন্ন প্রান্তের বহু মানুষ।