জেলা

কোচবিহারে আলুর বন্ড না মেলায় বিক্ষোভ

এনএফবি, কোচবিহারঃ

আলুর বন্ড না পেয়ে হিমঘর কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ তুলে হিমঘরের গেটের সামনে তালা ঝুলিয়ে বিক্ষোভে বসলেন কৃষকেরা। ঘটনাটি ঘটেছে কোচবিহার চকচকা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত জুটপার্ক এলাকায়। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।

জানা যায়, আজ সকালে আলুর বন্ড নিতে আসলে সেখানে কৃষকদের সাথে হিমঘর কর্তৃপক্ষের কথা হয়। কিন্তু হিমঘর কর্তৃপক্ষ আলুর বন্ড দিতে রাজি না হওয়ায় সেখানে থাকা কৃষকেরা হিমঘরের গেটের সামনে প্ল্যাকার্ড, ফেস্টুন সহযোগে বিক্ষোভ আন্দোলনে নামেন। এমনকি সেই বিক্ষোভ আন্দোলনে স্থানীয় পঞ্চায়েত নেতৃত্ব থেকে শুরু করে চকচকা অঞ্চল এবং খাপাইডাঙ্গা অঞ্চলের তৃণমূল কংগ্রেস নেতৃত্বরাও কৃষকদের পাশে অবস্থান বিক্ষোভে বসেন ।

তাদের অভিযোগ, দুই দিনের মধ্যে বন্ড দেওয়া শেষ হয়েছে বলে স্টোর কর্তৃপক্ষ তাদের জানিয়েছেন। এখনও বেশিরভাগ কৃষক আলুর বন্ড পায়নি। এমনিতেই এবছর আলুর ফলন অন্যান্য বারের তুলনায় অনেকটাই বেশি। কাজেই চাষের জমি থেকে আলু তুলে এনে এখন কোথায় রাখবেন সেটা ভেবেই দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন আলু চাষিরা ৷

আলু চাষিদের অভিযোগ, আমরা আলু চাষ করেছি কিন্তু বন্ডের অভাবে হিমঘরে আলু রাখতে পারছি না। তাই বাধ্য হয়ে আলুর বন্ড পাওয়ার দাবিতে রাস্তা অবরোধ করেছি। আলু চাষিরা আরও বলেন, হিমঘর কর্তৃপক্ষের কিছু গাফিলতি রয়েছে তাই আলু রাখতে পারছি না।

এ প্রসঙ্গে হিমঘর কর্তৃপক্ষের দাবি, হিমঘরে যতটুকু আলু মজুত রাখা প্রয়োজন তা প্রায় কোটা ফিলাপ হয়ে গেছে বললেই চলে। তাও কিছুটা পরিমাণ আলু রাখা যেতে পারে বলে চাষিদের অনুরোধ করেছিলাম। কিন্তু জায়গার তুলনায় আলু চাষিরা বেশি আলু মজুত রাখার দাবি করছে। জায়গা না থাকলে কোথায় আলু রাখব, কি করব ভাবতে পারছি না ৷ তাই আলু মজুত রাখার ক্ষেত্রে এই ধরণের সমস্যার সৃষ্টি হয়েছে ৷