ক্রীড়া

বিরাট ফর্ম নিয়ে চিন্তিত নন রাঠোর

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

দীর্ঘদিন ধরে ব্যাট হাতে রানের খরা চলছে বিরাট কোহলির। তবে ভারতের এই সিনিয়র ব্যাটারের পাশে দাঁড়াচ্ছেন ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর।আহমেদাবাদে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআইতে কোহলি ব্যাট হাতে খুব খারাপ সময়ের মধ্য দিয়ে গিয়েছিলেন। তিন ইনিংসে তাঁর সংগ্রহ যথাক্রমে ৮, ​​১৮ এবং ০।
এই সময়ে ইডেনে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে তিন ম্যাচের টি২০ তে নামার আগে ভারতের ব্যাটিং কোচ জানান,“আমি মনে করি না যে বিরাট খারাপ ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছে। টি২০ আর ওয়ানডেতে দীর্ঘদিন দেশের হয়ে রান করেছে। আমি বুঝতে পারছি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার সিরিজ তুলনামূলকভাবে খারাপ ছিল। কিন্তু সেরকম কোনো কথা হয়নি ওর ফর্ম নিয়ে। আমি বিশ্বাস করি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি২০ সিরিজে বিরাট রান পাবে। আমি ওর ফর্ম নিয়ে চিন্তিত নই।” এরপরেই রাঠোর জানান, “ভারত এই মুহূর্তে টি২০ সিরিজে ফোকাস করছে। কারণ চলতি বছর অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপের জন্য প্রস্তুতি সারতে চান। রাঠোর জানাচ্ছেন,”অস্ট্রেলিয়ায় বিশ্বকাপের জন্য আমরা কাজ করছি। আমাদের যে ধরনের ব্যাটিং আছে। যদিও চোটের কারণে আমাদের পুরো দল হাতে নেই দুর্ভাগ্যবশত। যতক্ষণ না আমরা পুরো দল পাচ্ছি টিম কম্বিনেশন বানানো সম্ভব নয়। এখন পর্যন্ত, যে ফোকাস, আমরা অস্ট্রেলিয়ার দিকে তাকিয়ে আছি এবং সেদিকে আমাদের প্রস্তুতি ও চিন্তাভাবনা শুরু করেছি। আমরা যে ধরনের ব্যাটিং করেছি, আমার মনে হয় না আমাদের কোনো সমস্যা আছে। আমাদের সব ব্যাটসম্যানই সেই কন্ডিশনে ভালো ব্যাটিং করতে সক্ষম এবং ভালো করতে পারে।” পিচের চরিত্র বুঝে নিয়েই যে প্রথম একাদশের পরিকল্পনা হবে সে কথা জানিয়েছেন রাঠোর। ঋতুরাজ গায়েকোর ও ইশান কিষাণের মধ্যে কোনও একজনই যে ওপেন করবেন সেটাই জানিয়েছেন ব্যাটিং কোচ। ঋষভ পন্থও ওপেন করে থাকেন। কিন্তু আপাতত তাঁকে মিডল অর্ডার বা লোয়ার অর্ডারের জন্য ভাবা হচ্ছে বলে জানান রাঠোর।
ভারতের ব্যাটিং কোচ জানান,”এখনও চিন্তা করিনি। বিকল্প তো আছে। ঋতুরাজ গায়েকোর, ইশান কিশান। দেখা যাক কী হয়!” আগামী বুধবার থেকে কলকাতার ইডেন গার্ডেন্সে হবে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচের টি২০ সিরিজ। গতকাল ক্যারিবিয়ানরা অনুশীলন করেছে ইডেনে। আজও করবে। আগামীকাল অর্থাৎ ম্যাচের আগেরদিন ক্রিকেটের নন্দনকাননে অনুশীলন শুরু করবে টিম ইন্ডিয়া। যদিও মাঠে দর্শক থাকছে না। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ হোয়াইট ওয়াশে জিতেছে টিম রোহিত।