ধোনি নন রোহিতই নির্বাচিত আইপিএলের সেরা অধিনায়ক, তালিকায় আছেন বিরাটও

এনএফবি, স্পোর্টস ডেস্কঃ

দেখতে দেখতে ১৬ বছরে পড়লো আইপিএল। আগামী ৩১ মার্চ থেকে শুরু হবে ১০টি দল নিয়ে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ চলবে ২৮ মে অবধি। সেই উপলক্ষে এবার গত পনেরো বছরের টুর্নামেন্টের সেরা ক্রিকেটারদের বিভিন্ন বিভাগে পুরস্কৃত করলো সম্প্রচারকারী সংস্থা ষ্টার স্পোর্টস। প্রাক্তন ৩ জন টি২০বিশ্বকাপজয়ী ক্রিকেটার বীরেন্দ্র সেহওয়াগ, ইরফান পাঠান আর হরভজন সিং ছিলেন এই পুরস্কার বিতরনী অনুষ্ঠানে।

সেরা অধিনায়কঃ রোহিত শর্মা – বর্তমানে মুম্বাই ইন্ডিয়ান্স ও ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা সেরা অধিনায়ক নির্বাচিত হলেন। তালিকায় মহেন্দ্র সিং ধোনি থাকলেও রোহিত ধোনিকে টপকে গেলেন। অধিনায়ক হিসেবে সর্বাধিক ৫ টি আইপিএল ট্রফি মুম্বাইকে জিতিয়েছেন হিটম্যান। যা এখনও পারেননি কোনও অধিনায়ক। মুম্বইও সবচেয়ে বেশি পাঁচ বার ট্রফি জিতেছে। আর রোহিত হায়দরাবাদ ডেকান চার্জার্স দলের হয়ে দ্বিতীয় আইপিএল মরসুমে ক্রিকেটার হিসেবেও ট্রফি জেতেন। গত দুটো মরসুম মুম্বাইয়ের একদমই ভালো যায়নি। তবে এবার তারা ট্রফির জন্য মরিয়া। এই পুরস্কার যে মুম্বাইকর রোহিতকে অনুপ্রেরণা দেবে সেটা বলাই বাহুল্য।

সেরা ব্যাটারঃ এবি ডেভিলিয়াস – ৩৬০ ডিগ্রী। কথাটা শুনলেই এবি ডেভিলিয়ার্সকে বারবার মনে পড়ে ক্রিকেটপ্রেমীদের। আইপিএল ট্রফি একবারও না জিততে পারলেও একের পরে এক সেরা ইনিংস উপহার দিয়েছেন দক্ষিণ আফ্রিকার এই ব্যাটার। প্রথম তিনটে মরসুমে দিল্লী ডেয়ারডেভিলসের হয়ে খেললেও এরপরে রয়্যাল চ্যালেঞ্জর্স বেঙ্গালোরে চলে যান আর খেলা ছাড়ার আগে নিজের শেষ মরসুম ২০২১ মরসুম অবধি সেখানেই খেলেন।মোট ৫১৬২ রান করেছেন ৩৯.৭১ গড়ে। বিরাট কোহলি আর তার জুটি চিরচর্চিত। সেই কারণে এবি ডেভিলিয়ার্সকে সেরা ব্যাটারের স্বীকৃতি দেওয়া হলো।

জসপ্রীত বুমরাহ -জন রাইট মুম্বাই ইন্ডিয়ান্স দলের কোচ থাকার সময়ে জসপ্রীত বুমরাহকে ক্যাম্প থেকে তুলে আনেন। আর অভিষেক মরসুমেই নিজের জাত চেনান এই ইওকার স্পেশালিস্ট। মুম্বইয়ের ৫ বার আইপিএল জেতায় বুমরাহ আর লসিথ মালিঙ্গা পেস জুটির বড় অবদান। মোট ১৪৫ উইকেট নিয়েছেন আইপিএল কেরিয়ারে। চোটের কারণে এখন ভারতীয় দলের বাইরে হলেও আসন্ন আইপিএলে তিনি মাঠে নামতে পারবেন এমন আশা করা হচ্ছে।

সবচেয়ে কার্যকরী ক্রিকেটারঃ রাসেল মাসেল- কলকাতা নাইট রাইডার্স সমর্থকদের নয়নের মণি ওয়েস্ট ইন্ডিজ দলের অল রাউন্ডার আন্দ্রে রাসেল। দিল্লী ডেয়ারডেভিলস দলে প্রথম দিকে থাকলেও সেভাবে সুযোগ পাননি। তবে কেকেআর জার্সি গায়ে দিতেই নিজের জাত চেনালেন বল আর ব্যাট হাতে নাইটদের একের পর এক ম্যাচ নিজের হাতে জেতান। সেই কারণে গত দুই মরসুমে ভালো না করলেও এবারও নাইটরা তাকে রিটার্ন করে। এবার নিজের প্রিয় ইডেনে ৩ বছর পর ব্যাট হাতে নামবেন। তাই ক্রিকেটের নন্দনকানন তৈরী হচ্ছে রাসেলের হিট শো দেখতে। সেই কারণেই ষ্টার সবথেকে কার্যকরী ক্রিকেটার বেছে নেয় এই ক্যারিবিয়ান ক্রিকেটারকে।

এক মরসুমের সেরা ব্যাটিং পারফরমেন্সঃ বিরাট কোহলি- ক্রিকেট বিশ্বকাপ থেকে সবকিছুই পেয়েছেন ক্রিকেটার হিসেবে। শুধু একটা আইপিএল ট্রফিই নেই তার ক্যাবিনেটে। ২ বার ফাইনাল খেললেও কিং কোহলির আইপিএল জিততে না পারা এখনও ধাক্কা দেয় তাকে। ২০০৮ সালের প্রথম আইপিএল থেকেই আরসিবিতে বিরাট। ২০১৬ মরসুমে দলকে প্রায় একা হাতে ফাইনালে তোলেন অধিনায়ক কোহলি। কিং কোহলি ৪টি শতরান সমেত ৯৭৩ রান করেন সেই মরসুমে। যদিও ফাইনালে আরসিবি সানরাইজার্স হায়দরাবাদের কাছে হেরে যায়। তবে বিরাটের পারফরমেন্স অস্বীকার করার উপায় নেই। সেই কারণে তাকে এক মরসুমে সেরা ব্যাটার হিসেবে পারফর্ম করার পুরস্কার দেওয়া হলো। এই পুরস্কারই হয়ত আসন্ন মরসুমে আরসিবির হয়ে প্রথমবার আইপিএল জিততে প্রেরণা দেবে।

সুনীল নারিন -বল হাতে সেরা মরসুমের পুরস্কার পেলেন কলকাতা নাইট রাইডার্স দলের ক্যারিবিয়ান স্পিনার সুনীল নারিন। আর হবেই না বা কেন হারতে হারতে ২০০৮ থেকে ২০১১ শাহরুখ খানের দলের দেওয়ালে যখন পিঠ ঠেকে যায় তখন নারিন আলাদিনের প্রদীপের মত এসে ধরা দিলেন সচিন তেন্ডুলকার থেকে মহেন্দ্র সিং ধোনি নারিনের বোলিং রহস্য বের করতে ব্যর্থ হন সকলেই। আর সেই সুবাদে নাইটরা প্রথম আইপিএল ট্রফি ২০১২ সালে জিততে সফল হল।২৪ উইকেট নেন ক্যারিবিয়ান নারিন মাত্র ৫.৫ ইকনমি রেটে। এরপরেও নাইটদের বল হাতে বারবার ত্রাতার ভূমিকায় আসেন এই ক্যারিয়ান স্পিনার। শুধু তাই নয় অনেক ম্যাচে ওপেনিং করেও বিস্ফোরক মেজাজে ব্যাট করে বিপক্ষ দলের ঘুম কেড়েছেন। যদিও গত কয়েক বছর সন্দেহজনক বোলিং আকশনের কোপে পড়তে হয় তাকে। তবে এবার ফের নারিনের ম্যাজিক দেখা যাবে বল হাতে এই প্রত্যাশা কেকেআর সমর্থকদের।