প্রাথমিক বিদ্যালয়ে খাদ্যে বিষক্রিয়া, অসুস্থ একাধিক পড়ুয়া

এনএফবি,পূর্ব মেদিনীপুরঃ

ময়না থানার অন্তর্গত ময়না বিবেকানন্দ কন্যা বিদ্যাপীঠে বৃহস্পতিবার দুপুরে খাওয়ার পর বিকেল থেকে অনেক ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। বিশেষ ভাবে ছাত্রীদের বদ হজমের কারণে পেটের সমস্যা দেখা দেয় ।

জানা যায় হোস্টেলে থাকা ছাত্রীদের যাদের এ ধরণের অসুবিধার সম্মুখীন হতে হয়েছে তাদেরকে হোস্টেলেই প্রাথমিক চিকিৎসার কাজ শুরু হয়। সব ঠিক ঠাকই চল ছিল। কিন্তু শুক্রবার দুপুরে পঞ্চম শ্রেণীর ৫ জন ছাত্রীর অসুস্থতা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় তাদেরকে গড় ময়না ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে আসা হয়। সেই সঙ্গে খাবারের বিষক্রিয়ার খবর জনসমক্ষে প্রকাশিত হয়। তবে কি খেয়ে এই ধরণের ঘটনা ঘটেছে, তা নিয়ে এখনো ধোঁয়াশায় ছাত্রীরা ৷ ছাত্রীরা যদিও বলছে মিড ডে মিলের খাবার খেয়েই এই অসুস্থ হওয়ার ঘটনা ঘটেছে ৷ তবে সংশয় থেকে যাচ্ছে যে কোথাকার খাবার খেয়ে এই অসুস্থ হওয়ার ঘটনা ঘটেছে ৷ মিড ডে মিলের খাবার , হোস্টেলের খাবার নাকি স্কুলের ক্যান্টিনের খাবার থেকে এটি হয়েছে তা এখন সঠিক তদন্তের বিষয়। যে পাঁচজন ছাত্রী গড় ময়না ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি হয়েছিল শুক্রবার সন্ধ্যা নাগাদ তাদেরকে ছেড়ে দেওয়া হয়। ।

অন্যদিকে এই পাঁচজন ছাত্রীর অভিভাবকদের ফোনে জানানো হয় তাদের মেয়ে অসুস্থ ।তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে। তাই তড়িঘড়ি সেই সব অভিভাবকরা গড় ময়না স্বাস্থ্য কেন্দ্রে পৌঁছে যায়। অন্যদিকে স্কুলের হেড ক্লার্ক শম্ভুনাথ পাত্র জানান বৃহস্পতিবার থেকে অনেক ছাত্রী অসুস্থ ও তাদের চিকিৎসা চলছে। তবে এই পাঁচ জন ছাত্রী বেশি মাত্রায় অসুস্থ হওয়ায় তাদেরকে হাসপাতালে নিয়ে আসা হয়। তবে কি কারণে এই বিষক্রিয়া তা এখনো সঠিক ভাবে জানা যায়নি।

এই প্রসঙ্গে গড়ময়না ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের বি এম ও এইচ, বলেন যদি মিড মে মিল থেকে এটা হয়ে থাকে, তাহলে বাইরের ছাত্রীরা কোনো অসুস্থতার সম্মুখীন হয়নি, তাই হোস্টেলের খাবার থেকেও এটা হতে পারে ৷