“সমকালীন প্রেক্ষিতে মুর্শিদাবাদের কবি ও কবিতা” নিয়ে বহরমপুর গার্লস’ কলেজে রাজ্যস্তরীয় আলোচনাচক্র

এনএফবি, বহরমপুরঃ

‘সেন্টার ফর মুর্শিদাবাদ স্টাডিজ’,বহরমপুর গার্লস কলেজের উদ্যোগে আজ অনুষ্ঠিত হলো একদিনের রাজ্যস্তরের আলোচনাচক্র, যা “সমকালীন প্রেক্ষিতে মুর্শিদাবাদের কবি ও কবিতা” শীর্ষক বিষয়ের উপর ভিত্তি করে আয়োজিত হয়েছিল। এই আলোচনাচক্রের আয়োজন করেছিল ‘সেন্টার ফর মুর্শিদাবাদ স্টাডিজ’ সহযোগিতায় ছিল এস আর ফতেপুরিয়া কলেজ, বেলডাঙ্গা।

আলোচনাচক্রে জেলার প্রতিথযশা কবি ও সম্পাদকগণ অংশগ্রহণ করেন। মূল বক্তব্য রাখেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. পীযূষ কান্তি পোদ্দার। এছাড়াও বিশিষ্ট লোকসংস্কৃতিবিদ ড. শক্তিনাথ ঝা, জেলার বিশিষ্ট কবি সন্দীপ বিশ্বাস,ড. সুহাস রায়, কবি ও সাংবাদিক রাজীব ঘোষ এবং তরুণ কবি শমিত মন্ডল সহ জেলার বিশিষ্ট অধ্যাপক ও গবেষকেরাও অংশ নেন।

বহরমপুর গার্লস কলেজের অধ্যক্ষ ড. হেনা সিনহা জানান, ‘সেন্টার ফর মুর্শিদাবাদ স্টাডিজ’ মুর্শিদাবাদ জেলার সংস্কৃতি ও ঐতিহ্য চর্চার একটি গবেষণাকেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। ‘সেন্টার ফর মুর্শিদাবাদ স্টাডিজে’র অধিকর্তা ড. মধু মিত্র বলেন, ইতিমধ্যেই মুর্শিদাবাদ জেলার বিভিন্ন বিষয়ে সেমিনার, কর্মশালা এবং গবেষণাকর্ম শুরু হয়েছে। বহরমপুর গার্লস কলেজ ক্যাম্পাসে স্থাপিত এই কেন্দ্রে জেলার লোকশিল্প, হস্তশিল্প এবং স্থাপত্য সংরক্ষণের উদ্দেশ্যে একটি মিউজিয়ামও গড়ে তোলা হয়েছে। ড. মিত্রের মতে, এটি একটি নতুনতর গবেষণাকেন্দ্র যা মুর্শিদাবাদ জেলার শিল্প, সাহিত্য এবং সংস্কৃতি চর্চার উপর বিশেষভাবে কাজ করছে। অদূর ভবিষ্যতে ‘সেন্টার ফর মুর্শিদাবাদ স্টাডিজ’ মুর্শিদাবাদ চর্চার একটি অন্যতম গবেষণা কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত হবে।

পড়ুনঃ উন্নত ভারত: সমাজের প্রতি বহরমপুর গার্লস’ কলেজের প্রতিশ্রুতি

আজকের আলোচনাচক্রে প্রায় কুড়িটি গবেষণাপত্র পাঠ করা হয়, যেখানে ইংরেজি ও বাংলা বিভাগের ছাত্রীরা সহ রাজ্যের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকেরাও অংশগ্রহণ করেন। প্রায় দেড় শতাধিক ছাত্রী ও গবেষকের স্বতঃস্ফূর্ত ও প্রাণবন্ত অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

YouTube player