রাজ্যলেটেস্ট

সাসপেন্ড বীরভূমের পুলিশ সুপার ?

এনএফবি, বীরভূমঃ

চলতি সপ্তাহের প্রথম দিন থেকে রামপুরহাটের ঘটনা ঘিরে উত্তাল রাজ্য রাজনীতি। বিরোধীরা রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সরকারের বিরুদ্ধে সরব হয়। অন্যদিকে শাসক তৃণমূল তদন্তে আস্থা রাখার কথা বলে।

আজ রামপুরহাটের বাগটুই গ্রামের ঘটনাস্থল পরিদর্শনে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে গিয়ে নিহতের পরিবারের সদস্যদের সাথে কথা বলেন। চাকরি এবং ক্ষতিপূরণের ঘোষণা করেন। একইসঙ্গে সোমবার রাতের এই ঘটনার পরিপ্রেক্ষিতে পুলিশের ভূমিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি। এ দিন মুখ্যমন্ত্রী বলেন, “ ব্লক সভাপতিকে গ্রেফতার করা হবে। এসডিপিও, আইসি, ডিআইবি তাদের দায়িত্ব পালন করে নি।“
মুখ্যমন্ত্রীর ঘোষণার পরপরই দুপুর আড়াইটা নাগাদ ঘিরে ফেলা হয় আনারুলের বাড়ি। তারপরই বিকেল ৩ টে ৪৫ নাগাদ আনারুলকে তারাপীঠ থেকে গ্রেফতার করে পুলিশ। তার আগেই অভিযুক্ত আনারুলকে পদ থেকে সরিয়ে দিয়ে রামপুরহাট ১১নং ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ সিরাজ জিম্মিকে ব্লক সভাপতির দায়িত্ব দেওয়া হয়।

দলের পাশাপাশি প্রশাসনিক স্তরেও ব্যবস্থা নিতে তৎপরতা দেখা যায়। এ দিন বিকেলে কর্তব্যে গাফিলতির অভিযোগে সাসপেন্ড করা হয় আইসি ত্রিদিব প্রামাণিককে। মুখ্যমন্ত্রীর সফরের পরপরই ঘটনাস্থল পরিদর্শনে যান রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য। এলাকায় মোতায়েন হয় বিশাল পুলিশ বাহিনী। বাড়ানো হয় বগটুইয়ের নিরাপত্তা। সন্ধ্যা নাগাদ কম্পালসারি ওয়েটিংয়ে পাঠানো হয় এসডিপিও সায়ন আহমেদকে।

এরপরই খবর ছড়িয়ে পড়ে সাসপেন্ড হতে চলছেন জেলা পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠী। তার পরিবর্তে জেলা পুলিশ সুপার হতে চলছেন ধৃতিমান সরকার, যিনি বর্তমানে বাঁকুড়ার পুলিশ সুপার পদে কর্মরত রয়েছেন। তবে এই খবর নিয়ে চরম বিভ্রান্তি ছড়ায়। সরকারিভাবেও জেলা পুলিশ সুপার পরিবর্তন নিয়েও কিছু জানানো হয়নি। সূত্রের খবর সাসপেন্ড না করে বদলিও করা হতে পারে।

একুশের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামের বিশেষ দায়িত্বে ছিলেন আইপিএস নগেন্দ্রনাথ ত্রিপাঠী। স্পর্শকাতর এবং হাইভোল্টেজ কেন্দ্র নন্দীগ্রামে সুরক্ষার দায়িত্ব তাঁর কাঁধে দিয়েছিল নির্বাচন কমিশন। ভোটের দিন বয়ালের একটি বুথে কারচুপির অভিযোগ পেয়ে তৎকালীন ওই বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে সেখানে যান। সেখানে আইপিএস নগেন্দ্রনাথ ত্রিপাঠীর সঙ্গে বাদানুবাদ চলে। সেই সময় নগেন্দ্রনাথ মুখ্যমন্ত্রীকে জানান,’ উর্দিতে দাগ নেবো না’। পরবর্তীতে বীরভূমের জেলা পুলিশ সুপার পদে দায়িত্ব দেওয়া হয়। বর্তমানে সেখানেই রাজনৈতিক অগ্নিগর্ভ পরিস্থিতি।