বিরাটকে নিয়ে ব্যবসা করছে বোর্ড, অভিযোগ প্রাক্তন ক্রিকেটারের

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

দীর্ঘ দিন ধরে ছন্দে নেই বিরাট কোহলি। একের পর এক ম্যাচ খেলছেন না, বিশ্ৰাম নিচ্ছেন। তা সত্ত্বেও ব্যাটে রানের খরা কাটছে না। সেই কারণে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে তাঁকে। এই পরিস্থিতিতে বড়সড় একটি মন্তব্য করলেন প্রাক্তন ইংল্যান্ড বাঁ হাতি স্পিনার মন্টি পানেসর

বিরাটকে সামনে রেখে ব্যবসা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড, এমনটাই মত ইংল্যান্ডের প্রাক্তন স্পিনারের। একটি সাক্ষাৎকারে মন্টি বলেছেন, “কোহলি অনেকটা ক্রিস্টিয়ানো রোনাল্ডোর মতো। রোনাল্ডো যেমন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলার সময় লোকে ফুটবল দেখতে বসে। বিরাটও একই। বহু লোক ওকে পছন্দ করে। ওর জন্য খেলা দেখে।” তিনি আরও বলেন, “স্পনসরদের কথা ভেবেই কী বিসিসিআই চাপে রয়েছে? তাই জন্যেই কি ফলাফলের কথা না ভেবে বিরাটকে খেলিয়ে যাচ্ছে? আমার কাছে এটাই সবচেয়ে বড় প্রশ্ন। ওরা বিরাটকে বাদ দিতে পারছে না। কারণ তাতে স্পনসরশিপ ক্ষতিগ্রস্ত হবে।”

এক সময় বিশ্বের ব্যাটারদের ক্রমতালিকায় এক নম্বরে ছিলেন বিরাট। সেই কারণে অনেকেই তাঁকে অনুসরণ করেন। অন্যদিকে, গণমাধ্যমে বিরাটের ফলোয়ারও দেখার মতো। এই প্রসঙ্গে মন্টি বলেন, “বিরাট শুধু সবচেয়ে মূল্যবান ক্রিকেটারই নয়, লোকে ওকে ভালবাসে। আমরাও ভালবাসি। ইংল্যান্ডে অসংখ্য সমর্থক রয়েছে ওর। বিরাটের জন্য আর্থিক দিক থেকে অনেক ভাবে লাভবান হয়েছে বিসিসিআই। তবে এই ছন্দের বিরাট কি আদৌ ভারতীয় দলে সুযোগ পাওয়ার যোগ্য? এই প্রশ্নের উত্তর কেউই দিতে পারবে না।” ইংল্যান্ডের এই প্রাক্তন স্পিনারের মন্তব্যের পর নড়েচড়ে বসেছেন ক্রিকেটপ্রেমীরা। সম্প্রতি, বিরাট দল থেকে বাদ গেলেও সরকারিভাবে বোর্ডের তরফে কোনও কিছু স্পষ্ট করে জানানো হচ্ছে না। এমনকি তিনি দলে থাকছেন কি না তা-ও ধোঁয়াশার মধ্যে রাখা হচ্ছে।বিরাট কোহলি সাম্প্রতিক সময়ে বিভিন্ন কারণে আন্তর্জাতিক সেটআপের ভিতরে এবং বাইরে ছিলেন। আইপিএল ২০২২-এর সমাপ্তির পরে, তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলেননি এবং আয়ারল্যান্ডের সফরেও ছিলেন না। ইংল্যান্ড সফরে পুনঃনির্ধারিত পঞ্চম টেস্ট ম্যাচে কোহলি দুই ইনিংসে যথাক্রমে মাত্র ১১ এবং ২০ রান করতে সক্ষম হন।