জেলাফিচার

ফুলের শহরকে পর্যটন কেন্দ্র করার ভাবনা, বললেন অখিল

এনএফবি, পূর্ব মেদিনীপুরঃ

পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়ার পর্যটন কেন্দ্র বলতে একমাত্র ফুলের শহর ক্ষীরাই। বৃহস্পতিবার বিকেলে সেই ফুলের বাগান পরিদর্শন করলেন মৎস্য মন্ত্রী অখিল গিরি। সঙ্গে ছিলেন পাঁশকুড়া পুরসভার চেয়ারম্যান নন্দ মিশ্র, পাঁশকুড়া পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি হানিফ মোহাম্মদ, সভাপতি মনোরঞ্জন মালিক সহ একাধিক নেতৃত্ববৃন্দ ।

রাজ্য সরকারের আদেশনুসারে ডকুমেন্টারি ফিল্মের শ্যুটিং হয় ক্ষীরাই ফুলের বাগানে। শ্যুটিং স্পটে উপস্থিত থেকে ফুল বাগান পরিদর্শনের পাশাপাশি ডকুমেন্টারি ফিল্মে অংশ নিলেন মৎস্য মন্ত্রী অখিল গিরি। ফুলের বাগানে পর্যটকদের জন্য পঞ্চায়েত ও পুরসভার যৌথ উদ্যোগে সমন্বয় তৈরি করে কংসাবতী নদীর উপর ফুট ব্রিজ তৈরি করার একটা ভাবনা ইতিমধ্যে নিয়েছেন পাঁশকুড়া পুর প্রশাসক নন্দ মিশ্র।

আরও পড়ুনঃ ফাঁসিদেওয়ায় ২ টি গাড়ির সংঘর্ষ,আহত ১

মৎস মন্ত্রী অখিল গিরি বলেন, বাংলা ছাড়িয়ে গোটা এশিয়া মহাদেশের মধ্যে এটা একটা সর্ববৃহৎ ফুল বাগান। যেখানে হাজার হাজার ফুল চাষ হয়। পাঁশকুড়ার এই ফুল বাগানকে নিয়ে মুখ্যমন্ত্রী একটা হেরিটেজ ডকুমেন্টারি ফিল্ম তৈরি করছেন। পুরসভা এবং পঞ্চায়েত এলাকায় কয়েক শত বিঘা জমি জুড়ে নানান জাতের ফুল চাষ হচ্ছে, যে ফুল গুলি বাইরের দেশে রপ্তানি হয়। আমাদের সকলের গর্বের বিষয় পাঁশকুড়া পশ্চিমবঙ্গ ছাড়িয়ে ফুল উৎপাদনে ভারতবর্ষের মধ্যে এক নম্বরে রয়েছে। এই ফুল বাগানে কয়েক হাজার মানুষের ভিড় হয় ৷ বহু দূর দূরান্ত থেকে মানুষ জন আসেন ফুলের বাগান দেখতে । পাঁশকুড়ার এই ক্ষীরাই ফুলের বাগানকে পর্যটন কেন্দ্র করতে গেলে বেশ কিছু কাজ কর্ম করার পাশাপাশি এখানে আবাসন তৈরি করতে হবে, মানুষ জন আসবেন থাকবেন তাঁরা, পরবর্তী কালে পুরসভা এবং পঞ্চায়েত চিন্তা ভাবনা করে রাজ্য সরকারের কাছে আবেদন করলে নিশ্চিত ভাবে পর্যটন কেন্দ্র গড়ে তোলা যাবে এমনটাই জানালেন মন্ত্রী অখিল গিরি।