স্থানীয়

ডিম ফোটানোর মেশিন তৈরি করে তাক লাগলেন আলিপুরদুয়ারের যুবক

এনএফবি,আলিপুরদুয়ারঃ

হাঁস ও মুরগির ডিম ফোটানোর মেশিন তৈরি করে তাক লাগিয়ে দিলো আলিপুরদুয়ারের ফালাকাটা ব্লকের জটেশ্বর ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের পশ্চিম ডালিমপুরের এক যুবক। নিজের তৈরি ঐ ডিম ফোটানো মেশিনে হাঁস মুরগির ডিম ফুটিয়ে ছানা তৈরিতে সফল হন ওই যুবক। জানা যায়, যুবকের নাম মিঠুন বর্মন।

পরিবার সূত্রে জানা যায়, মিঠুন এক সময় কেবল অপারেটিংয়ের সঙ্গে জড়িত ছিলেন। অভাব অনটন ছিল তার নিত্যসঙ্গী। স্ত্রী, সন্তান, বাবা ও মাকে নিয়ে আর্থিক সমস্যায় দিন কাটাতে থাকেন মিঠুন। হঠাৎ একদিন কেবল অপারেটিংয়ের জিনিস পত্র নিয়ে নাড়াচাড়া করতে করতে নিজেই বানিয়ে ফেলেন বড় মাপের একটি হিটার। তার সাহায্যে দেশি হাঁস মুরগির পাশাপাশি বিভিন্ন প্রজাতির হাঁস ও মুরগির ডিম ফুটিয়ে সহজেই ছানা তৈরি করছেন তিনি। জানা যায়, বহু মানুষই মিঠুনের বাড়ি থেকে হাঁস ও মুরগির ছানা বাড়িতে নিয়ে গিয়ে লালন পালন করছেন। এদিন মিঠুন জানান, “কাঠ ও সামান্য কিছু জিনিসপত্রের সাহায্যে ডিম ফোটানোর মেশিনটি তৈরি করেছি। মেশিনে রাখা ডিম কুড়ি থেকে পঁচিশ দিনের মাথায় ফুটে গিয়ে ছানা বের হয়।”

যুবক ও তার স্ত্রী। নিজস্ব চিত্র

তিনি আরও জানান,” এই কাজে আমার স্ত্রী আমাকে দারুন ভাবে সাহায্য করেছেন। প্রশাসনিক সহযোগিতা পেলে এই সাফল্যকে আরও এগিয়ে নিয়ে যেতে পারব।” এ প্রসঙ্গে জটেশ্বর দুই নম্বর গ্রাম পঞ্চায়েতের প্রধান সমরেশ পাল বলেন, “এটি একটি বিরল দৃষ্টান্ত। প্রযুক্তিকে ব্যবহার করে এমন জিনিস তৈরি করা সত্যিই প্রশংসনীয়।”