রাজ্যলেটেস্ট

আনিস মৃত্যুর ঘটনায় গ্রেফতার ২ পুলিশ কর্মী, আন্দোলনে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

এনএফবি, কলকাতাঃ

আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতা আনিস খান মৃত্যুর ঘটনায় দু’জন পুলিশকর্মীকে গ্রেফতার করা হয়েছে। বুধবার নবান্নে এই দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ঘটনায় পুলিশ নিরপেক্ষ তদন্ত করছে ও কড়া পদক্ষেপ করা হবে বলেও দাবি করেছেন তিনি।

একইসঙ্গে এ দিনের সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, ”আইন আইনের পথে চলবে। তদন্ত তদন্তের মত চলবে। নিরপেক্ষ তদন্ত আমি হস্তক্ষেপ করতে চাই না। কেউ কেউ রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা করছেন। তদন্তে বাধা দেওয়ার চেষ্টা করছেন। সে সব বরদাস্ত করা হবে না।”

মুখ্যমন্ত্রীর সাংবাদিক বৈঠকের কিছুক্ষণের মধ্যেই রাজ্য পুলিশের ডিজি অমিত মালব্য বলেন, “অনিস খান মৃত্যুর ঘটনায় হোমগার্ড কাশীনাথ বেরা ও সিভিক ভলিন্টিয়ার প্রীতম ভট্টাচার্যকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার এই দু’জনকে কোর্টে পেশ করা হবে। সিটকে বাধা দেওয়া হয়েছে। কিছু রাজনৈতিক দল সিটের কাজে বাধা দিচ্ছে। আমাদের আবেদন, পুলিশের সঙ্গে সহযোগিতা করা হোক। ১৫ দিনের মধ্যে সিট তদন্ত রিপোর্ট দিতে সংকল্পবদ্ধ।

রাজ্য প্রশাসনের তদন্তে আস্থা না রেখে সিবিআই (CBI) তদন্তের দাবিতে অনড় আনিসের পরিবার। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, ”যারা সিবিআই সিবিআই করছেন, তাঁরা দেখাতে পারবেন কটা বিচার পাওয়া গিয়েছে? নন্দীগ্রামের ঘটনায় বিচার মিলেছে? তাপসী মালিকের কাণ্ডে সিঙ্গুরে সিবিআই তদন্তে বিচার মিলেছে? রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল চুরির ক্ষেত্রে কিছু হয়েছে? ক্ষমতা নেই বলে সিবিআই সিবিআই করে রাজ্যের পুলিশকে ডিস্টেবিলাইজ করে দেওয়ার পরিকল্পনা। অন্যায় যে করবে সে শাস্তি পাবে।”

একই সঙ্গে গতকাল তদন্তের দাবিতে কলকাতায় হওয়া আন্দোলন নিয়ে ক্ষোভ প্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেন, ”আমি আন্দোলন করে বড় হয়েছি। আমায় যেন কেউ আন্দোলন না শেখায়। গতকাল কলকাতায় খুব সমস্যা হয়েছে। আন্দোলনের নামে রাস্তা অচল করে দেওয়া হয়েছে। সাধারণ মানুষের সমস্যা হয়েছে। পুলিশকে পুলিশের কাজ করতে দিন।”

আরও পড়ুনঃ আনিস খানের মৃত্যুর ঘটনায় তদন্তে সাসপেন্ড ৩ পুলিশ কর্মী