স্থানীয়

দুর্নীতির অভিযোগে ভূমি ও ভূমি সংস্কার দপ্তরে গ্রামবাসীদের বিক্ষোভ

এনএফবি,কোচবিহারঃ

মোটা টাকার বিনিময়ে নিজের জমির কিছু অংশ অন্য ব্যক্তির নামে করে দেওয়ার অভিযোগে ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক দপ্তর ঘেরাও করে বিক্ষোভ দেখাল গ্রামবাসীরা। ঘটনাটি ঘটেছে কোচবিহারের বক্সিরহাট ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক দপ্তরের সামনে। ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে এলাকায়।

জানা যায়,মোটা টাকার বিনিময়ে বেশ কয়েকজনের খতিয়ানের অংশ থেকে জমি কেটে অন্য এক ব্যক্তির নামে করে দেওয়ার অভিযোগে মঙ্গলবার সকাল থেকেই বক্সিরহাট ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক দপ্তর ঘেরাও করে বিক্ষোভ শুরু করে কোচবিহার জেলার তুফানগঞ্জ ২ নং ব্লকের বড় শালবাড়ি এলাকার বাসিন্দারা। বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে বক্সিরহাট থানার বিশাল পুলিশ বাহিনী । যদিও দীর্ঘক্ষণ অবস্থান-বিক্ষোভের ফলে খতিয়ান ঠিক করে দেওয়া হয় বলে জানায় ওই বিক্ষোভকারীরা।

আরও পড়ুনঃ ট্রাকিয়োস্টমি করেও অক্সিজেন মাত্রা বাড়লো না সুরজিতের, এখনও ভেন্টিলেশনেই

শালবাড়ি ১ নং গ্রাম পঞ্চায়েতের বাসিন্দা তথা বিক্ষোভকারী গোপাল দাস, রবীন্দ্র দাস, মহেন্দ্র দাস বলেন, তাদের জমির খতিয়ান থেকে প্রায় ৪৫ শতক জমি সংশ্লিষ্ট এলাকার বাসিন্দা, নিধির চন্দ্র আর্যর নামে করে দেয় ভূমি সংস্কার দপ্তরের আধিকারিকরা। যদিও এ বিষয়ে অনেকদিন আগেই বক্সিরহাট ভূমি সংস্কার দপ্তর, বক্সিরহাট থানা ও হাইকোর্টে দ্বারস্থ হয়েও, কাজের কাজ কিছুই না হওয়ায় মঙ্গলবার সকলে তারা একত্রিত হয়ে ভূমি সংস্কার দপ্তরে অবস্থান বিক্ষোভে বসেন। বন্ধ করে দেওয়া হয় সেদিনের বাকি সমস্ত কাজ। যদিও দীর্ঘক্ষণ বিক্ষোভের ফলে সমস্যা মিটিয়ে ফেলা হয় বলে অভিযোগকারীরা জানায়।

আরও পড়ুনঃ সন্ত্রাসের অভিযোগে জেলাশাসকের অফিস ঘেরাও বিজেপির

এ বিষয়ে ভূমি সংস্কার দপ্তর আধিকারিক স্বপন হাজদা বলেন, দপ্তরে বিক্ষোভের খবর পেয়ে তিনি ছুটে আসেন। অভিযোগকারীদের সমস্যা মিটিয়ে নেওয়া হয়েছে, তবে কেন এমন হলো তা খতিয়ে দেখা হচ্ছে।
বারংবার বক্সিরহাট ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে একের পর এক অভিযোগের ঘটনায় ইতিমধ্যেই একাধিক প্রশ্ন-উঠতে শুরু করেছে নানা মহলে।