৫৪তম বিশ্ব পৃথিবী দিবস উদযাপন

এনএফবি, কলকাতাঃ

বিশ্ব পৃথিবী দিবস উপলক্ষ্যে মিশ্র সার এবং আমাদের গ্রহ সংরক্ষণে এর গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে একটি আলোচনা সভার আয়োজন করা হয় সল্টলেকের এক তিন তারা হোটেলে। এই আলোচনা সভাটির আয়োজক মমতা সুমিত বিনানী ফাউন্ডেশন, হোম ফর ইউ, ই অফ সিআইআই, ইমামি কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি, মহেশ্বরী ইন্টারন্যাশনাল বিজনেস ফাউন্ডেশন, ইয়ান্তরাম, সেউ ইন স্টাইল, এমএসএমই।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন: সিএস (ড.) অ্যাড. মমতা বিনানি, এমএসএমই ডেভেলপমেন্ট ফোরাম ডব্লিউবি চ্যাপ্টারের প্রেসিডেন্ট; মিসেস শীতল বাবিশি, বিখ্যাত পরিবেশবাদী কর্মী এবং টেকসই অনুশীলনের প্রচারকারী সংস্থা বেজুমের প্রতিষ্ঠাতা; বৈভব আগরওয়াল, সিআইআই-এর চেয়ারপারসন ইয়ি; রিচা আগরওয়াল, চেয়ারপার্সন, ইমামি কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি; বিষ্ণু লোহিয়া, এমডি, ইয়নট্রাম ওয়েস্ট ম্যানেজমেন্ট কোম্পানি; রজনী কেদিয়া ঘোষ, প্রোমোটার ডিরেক্টর, সেউ ইন স্টাইল; প্রশান্ত মহেশ্বরী, সভাপতি, মহেশ্বরী ইন্টারন্যাশনাল বিজনেস ফাউন্ডেশন; আশিস মিত্তাল, পরিচালক, গোল্ডেন টিউলিপ হোটেল এবং আরও অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব।

অনুষ্ঠানের সূচনা হয় হ্যান্ডস-অন কম্পোস্টিং সেশনের মাধ্যমে, যেখানে বিভিন্ন বয়সের পরিবেশ-সচেতন অংশগ্রহণকারীরা কম্পোস্টিং কৌশল এবং বর্জ্য হ্রাস কৌশল সম্পর্কে মূল্যবান টিপস অর্জন করেন। কম্পোস্টিং একটি নতুন ধারণা নয়। প্রাকৃতিক বিশ্বে, এই প্রক্রিয়াটি ঘটে যখন গাছের পাতা বনের মাটিতে স্তূপাকৃতি হয় এবং ক্ষয় হতে শুরু করে। অবশেষে, পচা পাতা মাটিতে ফিরে আসে, যেখানে জীবন্ত শিকড় পচনশীল পাতা থেকে পুষ্টি পুনরুদ্ধার করে পুনর্ব্যবহার প্রক্রিয়া শেষ করতে পারে।
এই উপলক্ষে, সিএস (ড.) মমতা বিনানি, এমএসএমই ডেভেলপমেন্ট ফোরাম ডব্লিউবি চ্যাপ্টার ক্যাসেইড, “তথ্যপূর্ণ এবং আকর্ষক কম্পোস্ট কার্নিভালে কম্পোস্টিং এবং পরিবেশগত স্থায়িত্বে এর ভূমিকা সম্পর্কে জানার একটি মূল্যবান সুযোগ প্রদান করেছে। কম্পোস্টিং একটি শিল্প। এটি জৈব পদার্থ যেমন পাতা এবং খাদ্যের স্ক্র্যাপকে একটি মূল্যবান সারে পুনর্ব্যবহার করার একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা মাটিকে সমৃদ্ধ করে এবং উদ্ভিদের জন্য সেরা সার হিসেবে পরিগণিত হয়। আজ, জৈব বর্জ্যকে একটি মূল্যবান সম্পদে পরিণত করার জন্য কম্পোস্টের ব্যবহার সমগ্র ভারতে এবং অন্যান্য দেশে দ্রুত প্রসারিত হচ্ছে, যেহেতু ল্যান্ডফিল স্থান দুষ্প্রাপ্য এবং ব্যয়বহুল হয়ে উঠেছে এবং মানুষ পরিবেশের উপর তাদের প্রভাব সম্পর্কে আরও সচেতন হয়ে উঠেছে।”

এই উপলক্ষে, মিঃ বৈভব আগরওয়াল, Yi CII-এর চেয়ারপার্সন বলেছেন, “কম্পোস্ট কার্নিভালে বর্জ্য কমাতে এবং পুষ্টি সমৃদ্ধ মাটি তৈরির উপায় হিসাবে কম্পোস্টিং প্রচার করতে সম্প্রদায়কে একত্রিত করেছে। এই অধিবেশনটি সকলের জন্য কম্পোস্টিংয়ের সাথে জড়িত থাকার একটি গুরুত্বপূর্ণ এবং ইন্টারেক্টিভ বিষয়ের প্রস্তাব দিয়েছে, যা এই ইভেন্ট এবং কর্মশালাগুলি সম্পর্কে শিক্ষামূলক এবং বিনোদনমূলক তথ্য সরবরাহ করে।”