ক্রীড়া

এবার বীরুকে সতর্ক থাকতে বললেন আখতার

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

এবার প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র সেহওয়াগকে একহাত নিলেন প্রাক্তন পাকিস্তান পেসার শোয়েব আখতার। শোয়েব বল ছুড়তো কিছুদিন আগে এমন মন্তব্য করেন বীরু।
শোয়েব পাল্টা এক সাক্ষাৎকারে জানান,”ক্রিকেটারদের নিশ্চিত করা উচিত যে তাদের বিবৃতি ভারত ও পাকিস্তানের মধ্যে সম্প্রীতিকে বিঘ্নিত না করে । যদি দুই দেশের সম্পর্কের উন্নতির সুযোগ থাকে, তাহলে আমি সেখানে থাকবো । আমি সেহওয়াগকে এই ধরনের বিবৃতি দেওয়ার সময় সচেতন হওয়ার জন্য অনুরোধ করছি।”
আখতার আরও যোগ করেছেন,” আমি সেহওয়াগকে এই ধরনের মন্তব্য না করার জন্য অনুরোধ করব। সেহওয়াগ যদি আইসিসির চেয়ে বেশি জানেন তবে তিনি তার মতামতের অধিকারী। সেহওয়াগের কাছে আমার বক্তব্য একটু ভিন্ন হবে। আমি মনে করি ও ভারতের সর্বকালের সেরা ম্যাচ জয়ী খেলোয়াড়দের একজন। সেহওয়াগকে ছিলেন একজন টিম ম্যান এবং ভারতের হয়ে খেলা সেরা ওপেনারদের মধ্যে একজন। এই মুহূর্তে, আমি সেই পর্যায়ে এবং বয়সে আছি যেখানে আমি আমার মতামত প্রকাশ করার সময় সতর্ক থাকি। আমি কোনো মন্তব্য করতে চাই না বা জাতীয় পর্যায়ে খেলেছেন এমন কোনো খেলোয়াড়কে অপমান করতে চাই না।”

সেহওয়াগ এক সাক্ষাৎকারে জানান ‘‘শোয়েব জানত ওর কনুই ভাঙত। ও নিজেও জানত যে, বল ছুড়ছে। তা না হলে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কেন ওকে নির্বাসিত করবে? ব্রেট লি-র হাত সোজা নেমে আসত। ভাঙত না। সেই কারণে ব্রেট লি-র বল ধরা যেত। কিন্তু শোয়েবের ক্ষেত্রে বোঝাই যেত না কোথা থেকে হাত আসছে আর কী ভাবে হাত থেকে বল বেরিয়ে আসছে!’’
সেহওয়াগ আরও জানান,নিউজ়িল্যান্ডের প্রাক্তন পেসার এবং বর্তমানে মুম্বই ইন্ডিয়ান্সের বোলিং কোচ শেন বন্ডকে খেলা সব চেয়ে কঠিন ছিল। ‘‘অফস্টাম্পের বাইরে বল করলেও বন্ডের বলগুলো শরীরের ভিতর ঢুকে আসত‘ব্রেট লি-কে খেলতে গিয়ে আমি কখনও ভয় পাইনি। কিন্তু শোয়েবের ক্ষেত্রে কিছুই বিশ্বাস ছিল না, ও কী করতে পারে। দু’টো চার মারলে ওর প্রতিক্রিয়া কী হবে নিশ্চিত ছিলাম না কখনও।” মজা করে শোয়েবকে নিজের বাউন্ডারি-বোলারও বলেছেন নজফগড়ের নবাব।
শোয়েবের বিরুদ্ধে ৯০-এর উপর ব্যাটিং গড় আছে বীরুর। দু’টি ডাবল সেঞ্চুরি এবং মুলতানে ঐতিহাসিক ট্রিপল সেঞ্চুরিও রয়েছে। মাঠে দুজনের লড়াই ছিল দেখার মত।