ক্রীড়া

মুম্বই ছাড়া নরেন্দ্র মোদী স্টেডিয়াম পেতে চলেছে আইপিএল প্লে অফের ম্যাচ

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

করোনা ভাইরাসের জন্য এবারও আর আইপিএল হবে না প্রত্যেক দলের ভেন্যুতে। তবে গত দুইবারের মত এবারে আর বিদেশে বা দুবাইতেও যাবে না দেশের কোটিপতি ক্রিকেট লিগ। যদিও এখনও পর্যন্ত সরকারীভাবে কিছু জানানো হয়নি। তবে সূত্রের খবর আইপিএল ভেন্যু পাকা করে ফেলেছে বোর্ড। শোনাযাচ্ছে লিগ পর্বের সবকটি ম্যাচ হতে চলেছে মুম্বইয়ের তিনটি স্টেডিয়ামে এবং প্লে অফ হবে গুজরাতে। মেগা নিলাম হওয়ার পরই আইপিএল ভেন্যুর আনুষ্ঠানিক ঘোষণা করে দেবে বিসিসিআই। করোনার কথা মাথায় রেখেই এবার এমন সিদ্ধান্ত হতে চলেছে। শোনাযাচ্ছে প্লে অফের প্রতিটি ম্যাচই হবে আহমেদাবাদের নবনির্মিত নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ।

আরও পড়ুনঃ ডার্বিতে ছেলেদের লড়াই দেখে খুশি মারিও


করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী। এমন পরিস্থিতিতে IPL আয়োজন করাটাই এখন সবচেয়ে কঠিন ব্যপার ছিল বোর্ডের কাছে। কিন্তু পরপর দু বছর দেশের বাইরে আইপিএল আয়োজন করার পর এবার দেশের মাটিতেই আইপিএল আয়োজনের জন্য মরিয়া ভারতীয় ক্রিকেট বোর্ড। এবারই আইপিএল হতে চলেছে ১০ দল নিয়ে। যার মধ্যে আছে আহমেদাবাদ ও লখনউ নতুন দুই দল। এমন পরিস্থিতিতে ঘরের মাঠেই আইপিএল আয়োজনের জন্য কয়েকদিন আগে সমস্ত ফ্র্যাঞ্চাইজি কর্তাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন বোর্ড কর্তারা। সেখানে শেষ পর্যন্ত ঘরের মাঠেই আইপিএল আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদিও পরিস্থিতির ওপর নজর রাখছেন সকলেই। পরিস্থিতি খারাপ হলে বিদেশের মাটিতে আইপিএল নিয়ে যাওয়ার কথা ভাববে বোর্ড। এমন পরিস্থিতিতে অবশ্য প্রতিটি ভেন্যুতে নয় একটি ভেন্যুতেই আইপিএল আয়োজন করার কথা ভেবেছেন বোর্ড কর্তারা। তখনই সিদ্ধান্ত হয়েছিল দর্শকশূণ্য স্টেডিয়ামেই হবে এবারের আইপিএল। মহারাষ্ট্রের কথা তখনই শোনা গিয়েছিল। আর ব্যাক আপ হিসাবে রাখা হচ্ছিল পুণেকে। তবে প্লে অফের ম্যাচ কোথায় হবে সেটা নিয়ে তখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত হয়নি। বোর্ড কর্তারা আইপিএল ভেন্যুর সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন।
মহারাষ্ট্রের ওয়াংখেড়ে, ব্রেবোর্ণ এবং ডি ওয়াই প্যাটেল স্টেডিয়ামে নাকি হবে প্রতিটি লিগ পর্বের ম্যাচ। আর প্লে অফের প্রতিটি ম্যাচ হবে আহমেদাবাদের স্টেডিয়ামে। করোনা পরিস্থিতিতে এক ভেন্যু থেকে আরেক ভেন্যুতে যেতে বিমান যাতায়াত এড়াতে চাইছে বোর্ড। একইসঙ্গে এক জায়গায় প্রতিটি ম্যাচ হলে বায়ো বাবল নিয়েও সমস্যা হবে না বলেই মনে করেন তারা।
আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারী আইপিএল মেগা নিলাম। আইপিএল ইতিহাসে এই প্রথম এত বড় নিলাম আয়োজন হতে চলেছে। এরপরই ২০ ফেব্রুয়ারী আইপিএল ভেন্যু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবে বোর্ড।