ক্রীড়া

ঋদ্ধিকে মেসেজ করা সাংবাদিককে নির্বাসনে পাঠালো বোর্ড

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

ভারতের উইকেটকিপার ব্যাটার ঋদ্ধিমান সাহাকে হুমকির মেসেজ করার জন্য সাংবাদিক বোরিয়া মজুমদারকে দুই বছরের জন্য নির্বাসিত করল বিসিসিআই (BCCI)। সূত্রের খবর শনিবার অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকের পর এমন সিদ্ধান্ত নিয়েছে বোর্ড । যদিও বোর্ডের তরফ থেকে কোনও সরকারি বিবৃতি জারি করা হয়নি।

বোরিয়া আগামী দুই বছর ভারতীয় দল ও আইপিএলের কোন ফ্র্যাঞ্চাজির ক্রিকেটারের সাক্ষাৎকার নিতে পারবেন না। কেন বোরিয়া কে নির্বাসিত করার পরে সেটা বোর্ড বিবৃতি দিল না উঠছে প্রশ্ন! সূত্রের দাবি, BCCIর তরফ থেকে এই ইস্যু নিয়ে বিবৃতি দেওয়া হলে সেই সাংবাদিক আদালতে মামলা করতে পারেন। সেই কারণে কোনো বিতর্কতে যাননি বোর্ড কর্তারা। যদিও এদিন ঋদ্ধি এবং বোরিয়া দুজনই নিজেদের কথা জানান বোর্ড কর্তাদের।
প্রসঙ্গত ঋদ্ধি টেস্ট দল থেকে বাদ পড়ার পরে সাংবাদিকের মেসেজের স্ক্রিনশট পোস্ট করে ঋদ্ধি উল্লেখ করেছেন ওই ব্যক্তি একজন বড় সাংবাদিক। ক্যাপশনে লিখেছেন, “ভারতীয় ক্রিকেটে আমার সব অবদানের পরেও..একজন তথাকথিত “সম্মানিত” সাংবাদিকের কাছ থেকে আমি এটাই দেখছি! সাংবাদিকতা কোথায় গিয়ে ঠেকেছে।” সাহার শেয়ার করা স্ক্রিনশটে সাংবাদিক তাকে বলছেন, “আপনি আমার একটি সাক্ষাৎকার দেবেন। এটা ভালো হবে। তারা (নির্বাচকরা) মাত্র একজন উইকেটকে বেছে নিয়েছে। কে সর্বোত্তম আপনি ১১ জন সাংবাদিক নির্বাচন করার চেষ্টা করেছেন, যা আমার মতে ঠিক নয়। সবচেয়ে বেশি সাহায্য করতে পারে এমন একজনকে বেছে নিন। আপনি কল করেননি আমি আর কখনো তোমার সাক্ষাৎকার নেব না এবং মনে রাখব।”এরপরে বিতর্কর ঝড় বয়ে যায় ভারতীয় ক্রিকেটে।
যদিও কিছুদিন আগে টুইটারে একটি ভিডিয়ো বার্তায় বোরিয়া দাবি করেন, ভারতীয় দল থেকে বাদ পড়ার দিনে (১৯ ফেব্রুয়ারি) সহানুভূতি পাওয়ার জন্য ইচ্ছাকৃতভাবে সেই ‘বিকৃত’ স্ক্রিনশট পোস্ট করেছেন ঋদ্ধি। অথচ ১৩ ফেব্রুয়ারির পর থেকে ঋদ্ধির সঙ্গে তাঁর কোনও যোগাযোগ হয়নি। ভিডিয়োয় ঋদ্ধির পোস্ট করা স্ক্রিনশট এবং নিজের ফোনের স্ক্রিনশট (তেমনটাই দাবি করেছেন ওই সাংবাদিক) দিয়ে দাবি করেন, ‘দয়া করে আমার স্ক্রিনশটটা দেখুন। যেটা সত্যিকারের। আর দয়া করে ঋদ্ধিমান সাহার পোস্ট করা স্ক্রিনশট দেখুন। যা নিজের টুইটের সঙ্গে পোস্ট করেছেন ঋদ্ধি। আপনারা দেখতে পাবেন, উনি (ঋদ্ধি) ইচ্ছাকৃতভাবে তারিখ ব্লার (ঢেকে) করে দিয়েছেন। ইচ্ছাকৃতভাবে তারিখ এড়িয়ে গিয়েছেন। সেইসঙ্গে ইচ্ছাকৃতভাবে একটি মিসড কল যোগ করেছেন। যাতে মানুষের মনে হয় যে এটা টানা কথোপকথন।’