শিক্ষা ও কেরিয়ার

আড়াই হাজারের বেশি শূণ্যপদে কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি বিএসএফের

এনএফবি, নিউজ ডেস্কঃ

কনস্টেবল( ট্রেডসম্যান) পদে ২,৭৮৮ টি শূণ্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল বিএসএফ। ইচ্ছুক প্রার্থীরা বিএসএফের অফিসিয়াল ওয়েবসাইট bsf.gov.in-এ গিয়ে ১ মার্চের মধ্যে আবেদন করতে পারেন। এই পদের জন্য মাসিক বেতনক্রম ২১,৭০০ টাকা থেকে ৬৯,১০০ টাকা। শূণ্যপদের মধ্যে ২,৬৫১টি পুরুষদের জন্য এবং ১৩৭ টি মহিলা চাকরিপ্রার্থীদের জন্য।
শিক্ষাগত যোগ্যতাঃ
• ন্যুনতম দশম শ্রেণি বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। সঙ্গে নির্দিষ্ট ট্রেডে দু’বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
অথবা
• ন্যুনতম দশম শ্রেণি বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। সঙ্গে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই) বা ভোকেশনাল ইনস্টিটিউট থেকে এক বছরের সার্টিফিকেট কোর্স করতে হবে। সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে একবছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
অথবা
• ন্যুনতম দশম শ্রেণি বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। সঙ্গে প্রার্থীরা যে পদে আবেদন করবেন, সেই ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই) বা ভোকেশনাল ইনস্টিটিউট থেকে দুই বছরের ডিপ্লোমা কোর্স করতে হবে।

বয়সসীমাঃ

২০২১ সালের ১ আগষ্ট পর্যন্ত আবেদনকারী প্রার্থীর বয়স ১৮ থেকে ২৩-এর মধ্যে হতে হবে। কেন্দ্রীয় সরকারের নিয়মানু্যায়ী সংরক্ষিত প্রার্থীরা বয়সের সর্বোচ্চসীমায় ছাড় পাবেন।

আবেদনের ফিঃ

অসংরক্ষিত, আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীদের জন্য ১০০ টাকা ফি দিতে হবে। তফসিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থী এবং মহিলা প্রার্থীদের কোনও আবেদন ফি লাগবে না।