ফিচাররাজ্য

ঘাটাল মাস্টার প্ল্যানে অর্থ বরাদ্দের দাবিতে গণ অনশনের ডাক

এনএফবি, পশ্চিম মেদিনীপুরঃ

বহু প্রতীক্ষিত ঘাটাল মাস্টার প্ল্যানে অর্থ বরাদ্দের বিষয়ে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের বঞ্চনার প্রতিবাদে অনশনের ডাক দেওয়া হল। আগামী ২৮ মার্চ ঘাটাল কলেজ মোড়ে গণ অনশনের ডাক দিল-ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়ণ সংগ্রাম কমিটি। এই প্রতিবাদকে সামনে রেখে মঙ্গলবার ঘাটালের অন্নপূর্ণা আর্কেড কমিটির এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এদিন সম্মেলনে উপস্থিত ছিলেন কমিটির যুগ্ম সম্পাদক নারায়ণ চন্দ্র নায়ক ও দেবাশীষ মাইতি, কার্যকরী সভাপতি সত্যসাধন চক্রবর্তী ও বিকাশ ধারা প্রমুখ।

কমিটির যুগ্ম সম্পাদক নারায়ণ চন্দ্র নায়ক বলেন, দুই মেদিনীপুর জেলার ১৩টি ব্লকের স্থায়ী বন্যা নিয়ন্ত্রণে প্রায় ১৬৫০ বর্গ কিমি এলাকার আনুমানিক কুড়ি লক্ষাধিক মানুষকে বাৎসরিক বন্যার হাত থেকে রেহাই দিতে তৈরি হয়েছিল ‘ঘাটাল মাস্টার প্ল্যান’। গত ১৯৮২ সালে তৎকালীন রাজ্য সেচমন্ত্রী ভিত্তি প্রস্তর স্থাপন করলেও মাস্টার প্ল্যানের কোন কাজ দীর্ঘদিন ধরে হয়নি বলে তিনি জানান। ফলে ২০০১ সালে ঘাটালবাসী আন্দোলন গড়ে তুললে নতুন করে মাস্টার প্ল্যান পুনর্মূল্যায়ন করা হয়। ১৭৪০ কোটি টাকার ওই সংশোধিত প্রকল্পের প্রথম ধাপে কাজ হওয়ার কথা ১২১৪ কোটি ৯২ লক্ষ টাকার।

কিন্তু আশ্চর্যের বিষয় হল ২০১৫ সালে গঙ্গা বন্যা নিয়ন্ত্রণ কমিশন ও কেন্দ্রীয় সরকারের জলসম্পদ মন্ত্রক স্কিমটিতে অনুমোদন দেওয়া হয়। কিন্তু আজও কেন্দ্রীয় সরকার সে বিষয়ে অর্থ বরাদ্দ করেনি। সম্প্রতি ইনভেস্টমেন্ট ক্লিয়ারেন্স কমিটির ছাড়পত্র পাওয়াকে কেন্দ্র করে কেন্দ্রের শাসক দল ঘাটালে শোরগোল ফেলে দেন। তারা জানান টাকা মঞ্জুর হয়ে যাওয়ায় কাজ তাড়াতাড়ি শুরু হবে। কিন্তু আশ্চর্যের বিষয়, কেন্দ্রীয় ইন্টার মিনিস্টিরিয়াল কমিটির ছাড়পত্র এখনো পাওয়া যায়নি।

এ দিন কমিটির অপর যুগ্ম সম্পাদক দেবাশীষ মাইতি বলেন, দুই মেদিনীপুর জেলার বাসিন্দারা আশা করেছিলেন- এবারকার কেন্দ্রীয় ও রাজ্য বাজেটে এই ব্যাপারে অর্থ বরাদ্দ করা হবে। কিন্তু তা না করায় দুই জেলাবাসী হতাশ হয়েছেন। তারা জানিয়েছেন আগামী বর্ষার পূর্বে শিলাবতী এলাকায় কাজ শুরুর দাবীতে বাধ্য হয়েই তারা গণঅনশনের কর্মসূচী গ্রহণ করেছেন। পাশাপাশি এই কর্মসূচীতে সর্বস্তরের ভুক্তভোগী মানুষকে যোগদান করার জন্য তারা আহ্বান জানিয়েছেন।