স্থানীয়

বালুরঘাটে মণ্ডল বাড়ির শতাব্দী প্রাচীন বাসন্তী পুজো উদযাপন

এনএফবি, দক্ষিণ দিনাজপুরঃ

দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের ডাংগি মণ্ডল বাড়ির কয়েক শতাব্দীর প্রাচীন বাসন্তী পুজো তার নিজস্ব বৈশিষ্ট্য অন্য যেকোনো বাসন্তী পুজোকে হার মানাবে। এই পুজোয় পালনীয় নিয়ম যেমন একাধারে প্রাচীন শাক্ত সংস্কৃতির নিদর্শন বহন করে চলেছে। তেমনই এই পুজোতে পালনীয় আর একটি নিয়মে সাম্প্রদায়িক সম্প্রীতি এক অনন্য নজির সৃষ্টি করেছে।

মণ্ডল বাড়ির বাসন্তী পুজো

জানা যায়, কয়েক শতাব্দী প্রাচীন এই মন্ডল বাড়ির পুজো বর্তমানে যে স্থানে হয়ে থাকে সেই স্থানেও পুজোটি প্রায় দেড়শ বছর ধরে হয়ে আসছে। এর আগে এই পুজো অন্যখানে হতো। কালের নিয়মে ঐ জায়গাটি আত্রেয়ী নদীর গর্ভে বিলীন হয়ে গেলে বর্তমানে যেখানে মায়ের পুজো হয়ে থাকে সেখানে দেড়শ বছর ধরে পুজো হচ্ছে। উক্ত বাসন্তী পুজো ঘিরে শাক্ত রীতি মেনে অনুষ্ঠিত হয় মঙ্গল চন্ডীর গান। পাশাপাশি বাসন্তী পুজো উপলক্ষে অষ্টমী শেষ হয়ে নবমী তিথি শুরু হতেই অনুষ্ঠিত হয় বাসন্তী পুজো।

নিজস্ব চিত্র

এরই পাশাপাশি অনুষ্ঠিত হয় কালীপুজো। আর এই কালীপুজো ঘিরেই সাম্প্রদায়িক সম্প্রীতি একটি অনন্য নিদর্শন সৃষ্টি হয়েছে। কালী পুজো উপলক্ষে পুজো চলাকালীনই পরিবারের সদস্যরা মুসলমান সম্প্রদায়ের মাজারে গিয়ে সিন্নি চড়ান । মাজারে সিন্নি চড়ানোর পরে পুনরায় এসে মায়ের পুজো আবার শুরু হয়। বাংলায় এই ধরণের পুজো বিরল বলেই মনে করা হয়।

তরুণ সরকার, পরিবারের সদস্য।