রাজ্যলেটেস্ট

দগ্ধ বগটুই গ্রামের পথে মুখ্যমন্ত্রী, যাচ্ছেন প্রদেশ কংগ্রেস সভাপতিও

এনএফবি, কলকাতাঃ

চলতি সপ্তাহের শুরু থেকে অগ্নিগর্ভ রামপুরহাটের বগটুই গ্রাম। স্থানীয় তৃণমূল নেতা তথা উপপ্রধান ভাদু শেখের হত্যাকণ্ডের পর উত্তেজনা ছড়ায়। অগ্নিদগ্ধ হয়ে কমপক্ষে আট জনের মৃত্যুর ঘটনা ঘটে। যে ঘটনা ঘিরে উত্তপ্ত হয় রাজ্য রাজনীতি। বিরোধীরা রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতর নিয়ে সরব হয়। অপরদিকে শাসক তৃণমূল রাজনৈতিক ষড়যন্ত্রের কথা বলে তদন্তে আস্থা রাখার কথা বলেন।

ঘটনার পর পর রাজ্য সরকার বিশেষ তদন্তকারী দল(SIT) গঠন করেন। ইতিমধ্যে ঘটনায় যুক্ত থাকার অভিযোগে ২১ জনকে গ্রেফতার করে পুলিশ। দায়িত্বশীল থানার আইসিকে ক্লোজ করা হয়। অপসারিত করা হয় এসডিপিওকে। এই পরিস্থিতিতে আজ ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যে রামপুরহাটের উদ্দেশ্যে তিনি রওনা দিয়েছেন বলে জানা গেছে। কালীঘাটের বাড়ি থেকে বেরিয়ে যান ডুমুরজলা হেলিপ্যাডে, সেখান থেকেই যাবেন রামপুরহাট। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সেখানে প্রশাসনিক কর্তাদের সঙ্গে সভা করবেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন আহতদের সাথে দেখা করতেও যেতে পারেন।

অগ্নিকাণ্ডের ঘটনার পরিপ্রেক্ষিতে গতকাল কলকাতা হাইকোর্টে স্বতঃস্ফূর্ত মামলার শুনানিতে আদালতও নির্দেশ দিয়েছিল ঘটনাস্থল সিসি ক্যামেরা নজরদারিতে মুড়ে দিতে। সেই নির্দেশ অনুযায়ী আজ সকাল থেকেই এলাকায় সিসি ক্যামেরা চালুর কাজ শুরু করে প্রশাসন। এর পাশাপাশি মুখ্যমন্ত্রীর সফর ঘিরে সমগ্র এলাকা কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে।

আরও পড়ুনঃ রামপুরহাট কাণ্ডঃ স্বস্তঃস্ফূর্ত মামলা গ্রহণ হাইকোর্টের, ঘটনাস্থলে তদন্তকারী দল- সরকারের বিরুদ্ধে সেলিমের তোপ

মুখ্যমন্ত্রীর পাশাপাশি আজ বগটুই যাচ্ছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীও। অধীরের নেতৃত্বে কংগ্রেসের এক প্রতিনিধি দল যাবে ঘটনাস্থলে।
শেষ পাওয়া খবর অনুযায়ী, পুলিশের উপর ভরসা নেই বলে বিডিও-কে ফিরিয়ে দেওয়ার পর মত বদল করে বগটুই গ্রামের নিহতদের পরিবারের সদস্যরা। সোমবার রাতের ঘটনার পর আতঙ্কে গ্রাম ছাড়া হন তারা। বৃহস্পতিবার সাঁইথিয়ার বিডিও সৈকত বিশ্বাস তাঁদের নিয়ে যেতে এলে প্রথমে রাজি হননি তারা। প্রশাসনের এই আধিকারিককে নিহতদের পরিবারের সদস্যরা জানিয়ে দেন তাঁরা নিরাপত্তার অভাববোধ করেছেন। পরে নিরাপত্তার বিষয়ে বিডিওর আশ্বাসে আশ্বস্ত হয়ে মুখ্যমন্ত্রীর সাথে দেখা করতে বগটুই ফিরে যাচ্ছেন তারা।