মুর্শিদাবাদে স্বচ্ছতাই সেবা: বহরমপুরে কলেজ ছাত্রীদের সাফাই অভিযান

এনএফবি বহরমপুরঃ

স্বচ্ছতাই সেবা (SHS) ২০২৪ অভিযান চলছে ১৫ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত, যেটি পানীয় জল ও স্যানিটেশন বিভাগ (DDWS) এবং আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের (MoHUA) যৌথ উদ্যোগে পালিত হচ্ছে। এই অভিযান শ্রমদানের মাধ্যমে জন আন্দোলন সৃষ্টির লক্ষ্যে এবং সমাজের সক্রিয় অংশগ্রহণে সম্পূর্ণ শুচি গ্রাম গঠনের বার্তা প্রচার করছে। এছাড়াও, এই কার্যক্রম স্বচ্ছ ভারত দিবসের (২ অক্টোবর) প্রাক্কালে দেশব্যাপী অংশগ্রহণকে উৎসাহিত করার উদ্দেশ্যে পরিচালিত হচ্ছে।

আজ মুর্শিদাবাদের বহরমপুর গার্লস কলেজ ও কলেজের এনএসএস ইউনিটের ছাত্রীরা শহরের বিভিন্ন অংশে সাফাই অভিযানে অংশ নেয়। তারা প্লাস্টিক, বর্জ্য ও আবর্জনা সংগ্রহ করে তা নির্দিষ্ট স্থানে ফেলার মাধ্যমে সচেতনতার বার্তা দেয়। এবারের স্বচ্ছতাই সেবা অভিযানের থিম ‘গার্বেজ ফ্রি ইন্ডিয়া,’ যেখানে স্বচ্ছতার পাশাপাশি সাফাই কর্মীদের কল্যাণের উপর গুরুত্ব দেওয়া হয়েছে।

নিজস্ব চিত্র

এই কর্মসূচির তৃতীয় দিনে এনএসএস ভলেন্টিয়ার্সরা ধর্মীয় স্থান থেকে প্লাস্টিক সংগ্রহ করে তা ডাস্টবিনে ফেলে এবং প্লাস্টিক দূষণের বিপদ সম্পর্কে জনসচেতনতা তৈরি করে। এই শ্রমদান কার্যক্রম আগামী ২ অক্টোবর পর্যন্ত চলবে।

শহরের বিভিন্ন উচ্চ জনসমাগম স্থান যেমন বাসস্ট্যান্ড, রেলওয়ে স্টেশন, পর্যটন স্থান ও ঐতিহাসিক স্থানগুলিতে এই ধরনের সাফাই অভিযান চলতে থাকবে, যাতে দৃশ্যমান পরিচ্ছন্নতা বজায় থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *