বিনোদনলেটেস্ট

নাটক নির্ভর সিনেমা ‘নেগেটিভ’- রাহুল-দেবলীনা জুটির পাশে থাকছে শ্রীলেখার আইটেম ডান্স

এনএফবি, বিনোদন ডেস্কঃ

বাদল সরকারের বহু চর্চিত জনপ্রিয় নাটকের অবলম্বনে তৈরী শহরের উপকথা’র মতো প্রশংসিত ছবি বানানোর পর, এবার পরিচালক বাপ্পা শুটিং শেষ করলেন তার পরবর্তী ছবির। আগের ছবিটি সামাজিক ও নৈতিক অবক্ষয়ের প্রেক্ষিতে বানিয়ে ছিলেন। এবার আর্থিক দৈনতা ও মর্মান্তিক জীবন সংঘর্ষে যুযুধান তার মূল কাহিনী।
বিশ্বকর্মা (রাহুল অরুণোদয় ব্যানার্জি) একজন ফটোগ্রাফার ও আর্টিস্ট। কিন্তু তার নান্দনিক বোধ তার চারপাশের কেউই বুঝতে পারে না। সকলেরই মনে হয় সে খুব খারাপ একজন ফটোগ্রাফার, তাই তিনি উপেক্ষিত। তার কাজ জোটে না, জোটে কেবল মৃত মানুষের ছবি তোলার বায়না। অর্থকষ্ট সামলেও কারখানায় কাজ করে সংসার টানে বিশ্বকর্মার স্ত্রী মালা (দেবলীনা দত্ত)। প্রবল টানাটানির মধ্যেও কোথাও একটা তার স্বামীর প্রতি একধরণের সম্মান মেশানো মমত্ববোধ কাজ করে। কিন্তু বিশ্বকর্মা নিজের মনোজগতে ক্রমশঃ একা হতে শুরু করে। গল্পের পটপরিবর্তনের মধ্যে দিয়ে একটা সময়ে, মালা আর বিশ্বকর্মা এসে পৌঁছয় এমন একটা জায়গায় যেখানে দুজনকেই দুটি চূড়ান্ত অনভিপ্রেত সিদ্ধান্ত নিতে হয়। কি সেই সিদ্ধান্ত? কি হয় তাদের পরিণতি? একজন শিল্পী কি এই সময় দাঁড়িয়ে শেষ পর্যন্ত নিজের শিল্প বোধ নিয়ে টিকে থাকতে পারেন? শান্তনু নাথের মর্মস্পর্শী লেখায়, নির্দেশক বাপ্পা বুনেছেন একজন অসহায় শিল্পীর জীবনের এই ঘাত প্রতিঘাতেরই গল্প।

এই ছবির পরিচালক বাপ্পা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে নাটক নিয়ে স্নাতকোত্তর করেছেন। তিনি সংবাদ মাধ্যমকে বলেন, “ থিয়েটার করে চলেছি প্রায় দশ বছর। সেখান থেকেই শিল্পী মনের বাস। প্রথম সিনেমাও ‘শহরের উপকথা’- বাদল সরকারের নাটক অবলম্বনেই।।“ তিনি জানিয়েছেন, সিনেমা বানানোর ইচ্ছা হয় সমাজের জন্য। সেই ভাবনা থেকেই ‘নেগেটিভ’। অভিনেতা রাহুল তাঁর প্রতিক্রিয়ায় বলেন, নেগেটিভ সিনেমায় তাঁর অভিনীত চরিত্রটিতে অনেকগুলি স্পেস থাকায় তাঁর ভালো লেগেছে। একইসঙ্গে তিনি জানান, পিতা-পুত্র উভয় চরিত্রে তিনি অভিনয় করেছেন। নেগেটিভ সিনেমার স্ক্রিপ্টে তিনি আকর্ষিত হয়েছেন বলেই জানান অভিনেত্রী দেবলীনা দত্ত। সিনেমায় আইটেম ডান্সারের চরিত্রে দেখা মিলবে অভিনেত্রী শ্রীলেখা মিত্রের। সেই প্রসঙ্গে অভিনেত্রী ভরসা রেখেছেন পরিচালকের উপর। একইসঙ্গে তিনি জানিয়েছেন বিষয়টি তাঁর নিজের কাছেও চ্যালেঞ্জ ছিল।

পরিচালক: বাপ্পা
স্ক্রিপ্ট: শান্তনু নাথ
প্রোডাকশন: A4J ফিল্ম্স

অভিনয়ে :
রাহুল ব্যানার্জি
দেবলীনা দত্ত
শ্রীলেখা মিত্র
রানা বসু ঠাকুর
শান্তনু নাথ
রিমি দেব
খালেদ মেহমূদ তূর্জো

কুশলী
চিত্রগ্রাহক : অপু মুখার্জি
শিল্প নির্দেশক: নীল কৌশিক
সঙ্গীত নির্দেশক: সৌম্য রীত
এডিটর: সায়ন্তন নাগ