রাজ্যলেটেস্ট

বর্তমান মন্ত্রীকে সরিয়ে ফুরফুরা উন্নয়ন পর্ষদের দায়িত্বে প্রাক্তন মন্ত্রী

এনএফবি, কলকাতাঃ

রাজ্যের বর্তমান মন্ত্রীকে সরিয়ে ফুরফুরা উন্নয়ন পর্ষদের নয়া দায়িত্বে আনা হল প্রাক্তন মন্ত্রীকে। এফএসডি’র নতুন কমিটি থেকে রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে সরিয়ে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা সপ্তগ্রামের বিধায়ক তপন দাশগুপ্তকে।

উল্লেখ্য, উন্নয়ন পর্ষদের প্রথম চেয়ারম্যান ছিলেন ববি। একুশের বিধানসভা ভোটের আগে সেই কমিটি ভেঙে দেওয়া হয়। তারপর থেকে এফএসডি’র অস্থায়ী চেয়ারম্যান ছিলেন হুগলির জেলাশাসক। অতীতে ফুরফুরার সঙ্গে তৃণমূলের তরফে সমন্বয় রক্ষা করতেন তৎকালীন তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক মুকুল রায়।

রাজনৈতিক পালাবদলের সঙ্গে সঙ্গে, রাজ্যের শাসক দলের সঙ্গে সমীকরণ বদলেছে পীরজাদাদের। আব্বাস সিদ্দিকীর উত্থান, আইএসএফ গঠন। তৃণমূলকে হারিয়ে নওশাদ সিদ্দিকীর বিধায়ক হওয়ার মতো ঘটনা ঘটেছে। সমস্ত ঘটনায় ঘটেছে ববির চেয়ারম্যান থাকাকালীন সময়ে।

সম্প্রতি সাগরদীঘি বিধানসভা উপনির্বাচনে ঘাসফুল শিবিরের পরাজয় এসএফডি’র এই দায়িত্ব পরিবর্তনকে নতুন মাত্রা দিচ্ছে। এই হারের পর তৃণমূলের সংখ্যালঘু ভোট ব্যাঙ্কে ধ্বস আলোচনার বিষয় হয়ে উঠেছে। পাশাপাশি এই নির্বাচন পরিচালনার প্রধান দায়িত্বে ছিলেন কলকাতার মেয়র নিজেই।

অপরদিকে সপ্তগ্রামের বিধায়ক তপন দাশগুপ্ত, যাকে নয়া দায়িত্বে আনা হল সংগঠন ও প্রশাসনে তাঁর ডানা ছাঁটা হয়েছিল।

সামগ্রিক ভাবে ঘটনাপরম্পরা দেখে এই বদল রাজনৈতিক তাৎপর্যের ইঙ্গিত বহন করছে বলেই সংশ্লিষ্ট মহলের অভিমত।